বাংলার রায় ২০২১
দেশ বিভাগে ফিরে যান

আজ শুরু ১৮-৪৪ এর ভ্যাকসিন রেজিস্ট্রেশন, জেনে নিন কীভাবে করবেন

April 28, 2021 | 2 min read

১৮ থেকে ৪৫ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁরাও এবার কোভিড ১৯-এর (COVID-19) ভ্যাকসিন পাবেন। এই নির্দিষ্ট বয়সসীমার মধ্যে যাঁরা পড়ছেন, তাঁদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে চলতি বছরের ১ মে থেকে। তবে এক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার নির্দিষ্ট কিছু নিয়মাবলীর কথা ঘোষণা করেছে স্বাস্থ্যমন্ত্রক। সাফ জানিয়ে দিয়েছে যে এক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার নির্দিষ্ট স্লট থাকবে, তা বুক করে রাখতে হবে আগেভাগে। তবেই মিলবে ভ্যাকসিন, কেউ স্লট বুক করে ভ্যাকসিন সেন্টারে চলে গেলে তাঁকে পরিষেবা দেওয়া হবে না।

দেখে নেওয়া যাক ভ্যাকসিন নেওয়ার লক্ষ্যে কী ভাবে স্লট বুক করতে হবে। সরকার জানিয়েছে যে ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্যে যাঁদের বয়স, তাঁরা ২৮ এপ্রিল থেকে ভ্যাকসিন নেওয়ার জন্য স্লট বুক করতে পারবেন আরোগ্য সেতু বা CoWin-এর মাধ্যমে।

প্রথমে অ্যাপটি ফোনে ডাউনলোড করতে হবে। তার পর অ্যাপটিতে কোউইন অপশনটি খুঁজে সেখান থেকে ভ্যাকসিনেশন অপশনটি বেছে নিতে হবে। এবার সেখানেই রেজিস্টার নাও বলে একটি অপশন আসবে। সেটি সিলেক্ট করে ১০ সংখ্যার মোবাইল নম্বরটি দিতে হবে। একটি OTP আসবে সেটি দিলে রেজিস্টার করার প্রথম পদক্ষেপ সাঙ্গ হবে।

এবার দ্বিতীয় পদক্ষেপে ফটো আইডি প্রুফ লাগবে, যেমন আধার কার্ড, প্যান কার্ড বা ড্রাইভিং লাইসেন্স। এটি শেষ হয়ে যাওয়ার পর একটি পেজ খুলবে, যেখানে আরও চারজনকে যুক্ত করা যাবে এই একই নম্বর দিয়ে।

দিতে হবে পিন কোড, যাতে ভ্যাকসিনের সেন্টার দেখা যায়। টাইম স্লট বুক করতে হবে ও তার পর প্রসিড অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে সময় বা তারিখ পরিবর্তনও করা যেতে পারে।

নিজের নাম CoWin পোর্টালের মাধ্যমে রেজিস্টার করতে, ব্রাউজারে www.cowin.gov.in টাইপ করে এন্টার দিতে হবে। এবার মোবাইল নম্বর দেওয়ার জায়গা থাকবে, মোবাইল নম্বর দিতে হবে। Get OTP অপশনে ক্লিক করতে হবে। এবার মোবাইলে আসা OTP নির্দিষ্ট জায়গায় দিয়ে ভেরিফাই করতে হবে। OTP ঠিক থাকলে Registration of Vaccination বলে একটি পেজ খুলবে। যেখানে বয়সের প্রমাণ ও লিঙ্গ সম্পর্কিত তথ্য দিতে হবে। যে কোনও একটি ফটো আইডি প্রুফ দিতে হবে। এবার অ্যাকাউন্ট ডিটেলস দেখা যাবে।

এখানেও নিজেকে বাদে আরও তিন জনকে যুক্ত করা যাবে। এর জন্য অ্যাড মোর অপশনে ক্লিক করতে হবে। যা পেজের ডান দিকে নিচে আসবে। অ্যাড না পেলে অ্যাড অপশনটি ক্লিক করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #Vaccination registration

আরো দেখুন