দেশ বিভাগে ফিরে যান

অক্সিজেন সঙ্কটের জন্য দায়ী কেন্দ্র না রাজ্য? জেনে নিন

April 29, 2021 | < 1 min read

এই মূহুর্তে গোটা দেশেই সবচেয়ে বেশি চর্চিত বিষয় অক্সিজেন সংকট। অক্সিজেনের অভাবে মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। কিন্তু এই সংকটের নেপথ্যে কে? এই প্রশ্ন নিয়েও বহু বিতর্কের ঝড় উঠেছে। কেন্দ্র দশ চাপিয়েছে রাজ্য সরকারগুলির ওপর। রাজ্যগুলিও পাল্টা তোপ দেগেছে কেন্দ্রের বিরুদ্ধে।

চলুন দেখে নেওয়া যাক অক্সিজেন সরবরাহের দায়িত্ব কাদের:

•অতিমারীর মতো জাতীয় বিপর্যয় মোকাবিলা ভারত সরকারের দায়িত্ব।

•২০২০ তেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অক্সিজেন সরবরাহ প্রক্রিয়া ব্যবস্থাপনার জন্য একটি কমিটি গঠন করে।

•স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে চলতি বছরের এপ্রিল মাসে একটি বিবৃতিতে বলে হয়, ‘এই বিশেষ কমিটিই মেডিক্যাল অক্সিজেন সরবরাহের দায়িত্বে থাকবে।’ প্রসংঙ্গত, মেডিক্যাল অক্সিজেন অন্যতম জীবনদায়ী ওষুধ, যার তত্ত্বাবধান এই বিশেষ কমিটি করে থাকে।

কেন অক্সিজেন সঙ্কট?

বস্তুত এই মূহুর্তে দেশবাসীর যে পরিমাণ অক্সিজেনের প্রয়োজন তার থেকে বেশি পরিমাণ অক্সিজেন ভারতে উৎপাদন করা হয়। তবুও ভারতবাসী বুক ভরে স্বাস নিতে পারছে না। করোনার দ্বিতীয় ঢেউ সম্পর্কে সতর্কতাবাণী পাওয়া সত্ত্বেও তা উপেক্ষা করেছে কেন্দ্রীয় সরকার। বিগত এক বছরে অক্সিজেনের রপ্তানি ৭৩৪% বেড়েছে। ২ লক্ষ কেস ছাড়িয়ে যাওয়ার পরে ২২ এপ্রিল শিল্পে অক্সিজেনের ব্যবহারে প্রথম নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

এই বিষয়গুলি নিয়ে যদি কেন্দ্রীয় সরকার এই ঔদাসীন্য না দেখাত, তাহলে হয়তো এই সংকটের মুখে পড়তে হত না দেশকে। বাঁচানো যেতে আরও কিছু প্রাণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#State Government, #oxygen crisis, #central government

আরো দেখুন