উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

গুলির জবাব আজ ইভিএমে দিতে চান আমতলির ভোটাররা

April 29, 2021 | 2 min read

আজ, বৃহস্পতিবার শীতলকুচি (Sitalkuchi) বিধানসভার ১২৬ নম্বর বুথে পুনর্নির্বাচন। আতঙ্ক কাটিয়ে সেই দিনে ‘বুলেট’-এর বদলা নিতে লাইনে দাঁড়িয়ে ভোট দেবেন আমতলির ভোটাররা। কোচবিহার জেলা নির্বাচন দপ্তর বুধবারই সবরকম প্রস্তুতি সেরে নেয়। এদিনও এলাকায় মাইকিং করে ভোটের কথা সংশ্লিষ্ট বুথের ভোটারদের জানানো হয়।

প্রসঙ্গত, আমতলি মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের ১২৬ নম্বর বুথে ১০ এপ্রিল চতুর্থ দফা নির্বাচনের দিন ভোট দিতে লাইনে দাঁড়িনো চারজনের গুলিতে মৃত্যু হয়। অভিযোগ, কেন্দ্রীয় বাহিনীর গুলিতে তাঁদের মৃত্যু হয়েছে। বাহিনীর সেদিনের সেই বুলেটের জবাব দিতে প্রস্তুত আমতলির মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের ভোটাররা। বাসিন্দারা বুধবার বলেন, আমরা সেদিনও শান্তিপূর্ণভাবে ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছিলাম। কিন্তু, মুহূর্তের মধ্যে সবকিছু উলটপালট হয়ে গিয়েছিল। চোখের সামনে চারটি তরতাজা প্রাণ ঝরে পড়েছিল। বৃহস্পতিবার পুনর্নির্বাচনের দিনও শান্তিপূর্ণভাবেই ভোট দেব। সেদিনের সেই গুলি চালনার ঘটনার পর গ্রামের লোকজন আতঙ্কে কয়েক রাত দু’চোখের পাতা এক করতে পারেননি। আমরা বুলেটের জবাব ব্যালটে দেব। মাথাভাঙার মহকুমা শাসক অচিন্ত্য হাজরা বলেন, ১২৬ নম্বর বুথে বৃহস্পতিবার পুনর্নির্বাচনের দিন যাতে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি না হয়, সেদিকে আমাদের কড়া নজর রয়েছে। ওই বুথে চারজন কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা কর্মীর সঙ্গে রাজ্য পুলিসের একজন নিরাপত্তা কর্মী থাকবেন। সাব ডিভিশনাল পুলিস ফোর্সের একটি টিমও এলাকায় মোতায়েন থাকবে। স্থানীয় থানার পুলিসের একটি টিমকে গ্রামে রাখা হচ্ছে। সেক্টর অফিসারের সঙ্গে যে নিরাপত্তা কর্মীরা থাকেন, তাঁরা থাকছেন। একজন এগজিকিউটিভ অফিসারও থাকবেন। সবমিলিয়ে এই একটি বুথের ভোট পরিচালনার জন্য ১০০ মতো পুলিসকর্মী থাকবেন। আমি নিজে বুথে গিয়ে ভোটের পরিস্থিতি দেখব।

মাথাভাঙা-১’র বিডিও সম্বল ঝা বলেন, আমি নিজে বুধবার বিকেলে ভোটকর্মীদের বুথে পৌঁছে দিয়ে এসেছি। ওখানে সবকিছু ঠিক আছে কি না, সেটা খতিয়ে দেখা হয়েছে। শান্তিপূর্ণ ভোট করাই লক্ষ্য। নির্বাচন কমিশনের (Election Commission) নির্দেশ মতো বুধবারই বিকেল থেকে আমতলি মাধ্যমিক শিক্ষাকেন্দ্র চত্বরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

কোচবিহারের পুলিস সুপার দেবাশিস ধর বলেন, নির্বাচন কমিশন যে গাইডলাইন দিয়েছে, সেই গাইডলাইন মেনে শীতলকুচিতে নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। কেন্দ্রীয় বাহিনী ছাড়াও ক্যুইক রেসপন্স টিম, আরটি মোবাইল, সেক্টর, থানা, মহকুমা ও জেলার রিজার্ভ ফোর্স থাকছে। বিভিন্ন জায়গায় নাকা চেকিং হবে।

জেলা নির্বাচন দপ্তর সূত্রে জানা গিয়েছে, আমতলির ১২৬ নম্বর বুথে মোট ভোটার ৯৬৬। এর মধ্যে পুরুষ ভোটার ৫২৬, বাকি মহিলা ভোটার। মোট ভোটারের এক-তৃতীয়াংশ সংখ্যালঘু সম্প্রদায়ের। এদিন বিকেলে বুথে পৌঁছন ভোটকর্মীরা। কোনওরকম অশান্তি যাতে না হয়, তারজন্য জেলা নির্বাচন দপ্তর গোটা গ্রাম কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলেছে। সবমিলিয়ে ১০০ পুলিস নিরাপত্তার দায়িত্বে থাকছে। আজ সেক্টর অফিসার সহ একজন ম্যাজিস্ট্রেট পর্যায়ের আধিকারিক উপস্থিত থাকবেন। মাথাভাঙার মহকুমা শাসক নিজে উপস্থিত থেকে পর্যবেক্ষণ করবেন। এদিনও জোরপাটকি গ্রাম পঞ্চায়েতের বাজারগুলিতে ঢাক পিটিয়ে পুনর্নির্বাচনের কথা জানানো হয়। এদিকে, মৃত চারজনের পরিবারের সদস্যরাও জানিয়েছেন তাঁরা আজ ভোট দেবেন। সেদিনের গুলির জবাব দিতেই তাঁরা ভোট দেওয়ার শপথ নিয়েছেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বুথের ভিতরে ও বাইরে ভিডিও ক্যামেরা রাখা হয়েছে। এছাড়াও ওয়েবকাস্টিংয়ের ব্যবস্থা থাকছে। মোট চারটি ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। রিজার্ভে চারজন ভোটকর্মীকেও রাখা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Assembly Elections 2021, #Sitalkuchi

আরো দেখুন