বাংলার রায় ২০২১
বিবিধ বিভাগে ফিরে যান

প্রকাশনার বিরুদ্ধে বিরাট জয় সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়ের

April 30, 2021 | 2 min read

প্রকাশকের প্রতারণার বিরুদ্ধে মামলা করে বড়সড় জয় পেলেন সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায় (Debarati Mukhopadhyay)। বৃহস্পতিবার রাজারহাট কমার্শিয়াল কোর্টের মাননীয় বিচারপতি নিয়াজ আলম বুক ফার্ম প্রকাশন থেকে প্রকাশিত সাতটি বইয়ের বিষয়ে আদেশ দিয়েছেন যাতে ভবিষ্যতে ওই প্রকাশক দেবারতি মুখোপাধ্যায়ের বই বিক্রি করতে না পারেন।

প্রসঙ্গত উল্লেখ্য, বুক ফার্ম প্রকাশনা থেকে সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়ের সাতটি বই ছিল, যেগুলো অতিজনপ্রিয় ও বহুলবিক্রিত। কিন্তু গত এক বছর ধরে লেখিকা তাঁর প্রাপ্য রয়্যালটি তো পাচ্ছিলেনই না, উলটে অন্যান্য প্রকাশনা সংস্থার সঙ্গে তাঁর সম্পর্ক খারাপ করে দেওয়া হচ্ছিল বলে অভিযোগ। এরকম অবস্থায় লেখকরা সাধারণত চুপ করে যান এবং প্রকাশক প্রতারিত করতেই থাকে।

কিন্তু দেবারতি মুখোপাধ্যায় চুপ করে থাকেননি, গত জুন মাসে তিনি বুকফার্মকে বই প্রত্যাহারের আইনি নোটিশ পাঠান এবং কপিরাইট অধিকার প্রয়োগ করে অন্য একটি প্রকাশনার সঙ্গে চুক্তিবদ্ধ হন। কিন্তু অতিমারির সুযোগে বুকফার্ম আলিপুর আদালতে একতরফা ইনজাংকশন বের করে, যাতে লেখিকা নিজেরই বইয়ের ব্যাপারে অন্য কোথাও স্বত্ত্ব না দিতে পারেন।

সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়, যিনি নিজে সরকারি আধিকারিক সেই রায়কে চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান। তিনমাস শুনানির পর মহামান্য বিচারপতি হরিশ ট্যান্ডন ও হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চ ওই এক্স পার্টি (একতরফা) ইনজাংকশন সঠিক নয় বলে ঘোষণা করেন। প্রাথমিকভাবে জয় হয় লেখিকার। এরপর নিজের প্রাপ্য রয়্যালটি পেতে থানায় ৪২০, ৪০৬ সহ একাধিক ভারতীয় দণ্ডবিধি অনুসারে FIR ও দায়ের করেন দেবারতি মুখোপাধ্যায়। তা সত্ত্বেও বুক ফার্ম বইগুলো বিক্রি করে চলেছিল এবং লেখককে কোন রয়্যালটিও দিচ্ছিল না।

অবশেষে এদিন রাজারহাট কমার্শিয়াল কোর্ট থেকে বুকফার্মের বই বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি হল। দায়ের হয়েছে বিপুল অঙ্কের মানহানির মামলাও। লেখিকার তরফে আইনজীবী প্রবাল মুখোপাধ্যায় এবং সুকান্ত চক্রবর্তী বলেন, বাংলা সাহিত্যে লেখককে ঠকানো নতুন কিছু নয়। সেই প্রচলিত ধারার বিরুদ্ধে লেখিকা দেবারতি মুখোপাধ্যায় একা লড়েছেন এবং জয়ী হয়েছেন। এই লড়াই দৃষ্টান্ত তৈরি করল এবং এই লড়াই সব বাঙালি লেখককে সাহস যোগাবে।

প্রসঙ্গত, এর মধ্যেই ওই সাতটির একটি বই ‘নরক সংকেত’ থেকেই বর্তমানে এসকে মুভিজ স্বস্তিক সংকেত সিনেমা করছে, যাতে অভিনয় করছেন নুসরত জাহান ও গৌরব চক্রবর্তী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Debarati Mukhopadhyay

আরো দেখুন