কলকাতা বিভাগে ফিরে যান

ফিরহাদ সহ পুনর্বহাল সব পুর প্রশাসক

May 5, 2021 | 2 min read

রাজ্যে বাড়ছে সংক্রমণ। কোভিড মোকাবিলা এখন সবথেকে বড় চ্যালেঞ্জ। আবার এলাকাভিত্তিক উন্নয়নের কাজেও গতি চাই। তাই ভোট মিটতেই কলকাতা সহ রাজ্যের চার পুরসভায় ফিরে এল পুরনো প্রশাসকমণ্ডলী বা বোর্ড অব অ্যাডমিনিস্ট্রেটর্স। নির্বাচনী আদর্শ আচরণ বিধি উঠে যাওয়ার পর মঙ্গলবারই প্রশাসকদের পুনর্বহাল করল নবান্ন। কলকাতা, বিধাননগর, চন্দননগর এবং আসানসোল—চার কর্পোরেশনের জন্য পুর ও নগরোন্নয়ন দপ্তর এই নির্দেশিকা জারি করেছে।


রাজ্যের অধিকাংশ পুরসভাতেই নির্বাচিত বোর্ডের মেয়াদ শেষ হয়েছে আগেই। কিন্তু বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে ভোট আয়োজন করা যায়নি। ফলে সেখানে প্রশাসক বোর্ড নিয়োগ করা হয়। এর মধ্যেই চলে আসে বিধানসভা নির্বাচন। ভোটগ্রহণের দিন ঘোষণার পর গত ২১ মার্চ রাজ্যের সব কর্পোরেশনের মাথায় রাজনৈতিক ব্যক্তিত্বদের নিয়ে গঠিত প্রশাসক বোর্ড ভেঙে দেওয়ার নির্দেশ জারি করে নির্বাচন কমিশন। সেইমতো পদক্ষেপ নেয় নবান্ন। নির্দেশের ২৪ ঘণ্টার মধ্যেই সব বোর্ড ভেঙে প্রশাসক নিয়োগ করা হয়েছিল। তৃণমূল স্তরে পুর পরিষেবা থেকে শুরু করে করোনার মোকাবিলা—স্থানীয় জনপ্রতিনিধিরা দায়িত্বচ্যুত হওয়ায় গত মার্চ মাস থেকেই নানা ক্ষেত্রে সমস্যা দেখা দেয়।
ভোট মিটতে এবার ধাপে ধাপে তাদের ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে নবান্ন।

কলকাতা পুরসভায় প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান পদে পুনর্বহাল করা হয়েছে প্রাক্তন পুর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিমকে। প্রাক্তন মেয়র পারিষদদের সদস্য হিসেবে নিয়ে আসা হয়েছে প্রশাসক বোর্ডে। প্রাক্তন কাউন্সিলার বা বরো চেয়ারম্যানরা আগের মতোই কো-অর্ডিনেটরের দায়িত্ব সামলাবেন। ভয়াবহ করোনা আবহে ওয়ার্ড কো-অর্ডিনেটরদের নিয়ে এই পরিস্থিতির মোকাবিলা করা এখন একমাত্র লক্ষ্য বলে জানিয়েছেন মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। এদিনই পুনর্বহাল হওয়া প্রশাসক বোর্ডের প্রথম বৈঠক বসে কলকাতা পুরসভার কেন্দ্রীয় ভবনে। তারপর সব কো-অর্ডিনেটরকে নিয়ে রক্সি সিনেমা 
হলে জরুরি বৈঠক সারেন ফিরহাদ। তাঁদের দ্রুত কাজে নামার নির্দেশ দেওয়া হয়েছে।


বিধাননগর পুরসভারও দায়িত্ব নিয়েছে আগের প্রশাসক বোর্ড। চেয়ারম্যান পদে ফিরেছেন কৃষ্ণা চক্রবর্তী। তিনি জানান, ‘সরকারি নির্দেশ অনুযায়ী আজ, বুধবার থেকে কাজ শুরু করে দেব। একইসঙ্গে, প্রশাসকমণ্ডলীর বাকি সদস্যরাও দায়িত্ব নেবেন।’ একইভাবে, চন্দননগর পুরসভাতেও তৈরি করা হয়েছে প্রশাসক বোর্ড। সেখানে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন পুর কমিশনার স্বপনকুমার কুণ্ডু। আসানসোল পুরসভায় অমরনাথ চট্টোপাধ্যায়কে চেয়ারম্যান করে প্রশাসক বোর্ড গঠন করা হয়েছে। বিধানসভা নির্বাচনের আগে এই পদে ছিলেন জিতেন্দ্র তিওয়ারি। ভোটের মুখে তিনি বিজেপিতে যোগ দেন। 
তাই এখানে মুখ্য প্রশাসক হিসেবে নতুন রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়োগ করেছে নবান্ন

TwitterFacebookWhatsAppEmailShare

#firhad hakim, #KMC

আরো দেখুন