তথ্য যাচাই বিভাগে ফিরে যান

বাংলাদেশের ঘটনাকে বাংলার সন্ত্রাস বলে প্রচার বিজেপির

May 6, 2021 | 2 min read

দাবি

এক মাথায় আঘাত পাওয়া মহিলার ছবি সামাজিক মাধ্যমে ব্যাপক হারে শেয়ার হচ্ছে। বলা হচ্ছে ভোটের ফল প্রকাশের পর তৃণমূলের গুন্ডারা মহিলার এই অবস্থা করেছে।

এক বিজেপি সমর্থক মহিলার ছবি টুইটারে শেয়ার করে লিখেছেন, ‘বেআব্রু বাংলা। এই মহিলাটি কি মহিলা নন! মমতা ব্যানার্জী কি একাই মহিলা? এখনও যারা মমতা ব্যানার্জীকে সমর্থন করছেন তাঁদের ধিক্কার জানাই।’

পশ্চিমবঙ্গে বিজেপির (BJP) নবনির্বাচিত বিধায়ক চন্দনা বাউড়িও একই ছবি শেয়ার করেছেন এবং তিনিও একই দাবি করেছেন। যদিও পরে এই টুইট মুছে দেন তিনি। বিজেপি নেতা রিতেশ খান্ডোয়াল ভাইরাল হওয়া ছবিটির সাথে আরও বেশ কিছু আহত মানুষের ছবি শেয়ার করেছেন। তিনিও এগুলিকে তৃণমূলের সন্ত্রাস বলে দাবি করেছেন।

এছাড়াও আরও বহু বিজেপি সমর্থক একই ছবি একই দাবি করে শেয়ার করেছেন।

সত্যতা

এই ছবিটি এক বাংলাদেশী মহিলার। এই ঘটনাটি ঘটেছে বাংলাদেশের চিটাগাঁওয়ে। গত বছর কিছু ভারতীয় সংবাদপত্রে ঘটনাটির খবর প্রকাশিত হয়। ছবিটিতে যে চেয়ার দেখা যাচ্ছে খেয়াল করলে তার লোগো দেখা যাবে ‘রিগাল ফার্নিচার’। সেটি বাংলাদেশের (Bangladesh) একটি ব্র্যান্ড।

এইসব তথ্য থেকে এটা প্রমাণিত ঘটনাটি বাংলাদেশের। এর সাথে ভারতের কোন সম্পর্ক নেই। তৃণমূলের সন্ত্রাসে মহিলার মাথা ফেটেছে দাবিটি সম্পূর্ণ ভুয়ো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bangladesh, #bjp

আরো দেখুন