রাজ্য বিভাগে ফিরে যান

নন্দীগ্রামের ইভিএম ভর্তি একটি বাক্সে তালা নেই, তুমুল শোরগোল

May 7, 2021 | 2 min read

বৃহস্পতিবার হলদিয়ায় গণনাকেন্দ্র থেকে জেলা প্রশাসনের স্থায়ী স্ট্রংরুমে স্থানান্তরের সময় নন্দীগ্রামের ইভিএম ভর্তি একটি ট্রাঙ্ক তালাবিহীন অবস্থায় পাওয়া যায়। তাতে ছ’টি ইভিএম ছিল। এই ঘটনায় শোরগোল পড়ে যায়। গণনায় কারচুপির অভিযোগ তুলে গত ২মে রাত থেকে হলদিয়ার দুর্গাচকে ক্ষুদিরাম স্কোয়ার মোড়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ চালাচ্ছিল তৃণমূল। তাদের দাবি, নির্বাচন কমিশন যাতে নন্দীগ্রামের ইভিএম বোঝাই কন্টেনার সরিয়ে ফেলতে না পারে সেজন্যই চারদিন রাস্তা আটকে রাখা হয়। তালাবিহীন বাক্স উদ্ধারের ঘটনায় সেটাই প্রমাণ হল। জেলাশাসক পূর্ণেন্দুশেখর মাজি বলেন, মোট ছ’টি ইভিএম বোঝাই একটি বাক্স তালাবিহীন অবস্থায় পাওয়া গিয়েছে। কেন তালা ছিল না, তা খতিয়ে দেখা হচ্ছে।


এদিন সকালে তৃণমূলের আন্দোলনকারীদের সঙ্গে কথা বলতে ঘটনাস্থলে আসেন সদ্য দায়িত্বপ্রাপ্ত জেলাশাসক। তিনি ইভিএমগুলি সুরক্ষিত জায়গায় রাখার আশ্বাস দেন। এরপর বেলা সাড়ে ১১টা নাগাদ কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তায় ও মহকুমাশাসক অবনীত পুনিয়ার উপস্থিতিতে সিল করা কন্টেনার এডিএম অফিসের স্থায়ী স্ট্রংরুমে নিয়ে যাওয়া হয়। গণনার পর ইভিএমগুলি টিনের ট্রাঙ্কে ভরে সিল করা হয়েছিল। তারপর সেই সব ট্রাঙ্ক গাড়িতে ভরে ফের সিল করে স্কুল চত্বরে রাখা হয়েছিল। 


এদিন এডিএম অফিসে সেই কন্টেনার থেকে নামানোর সময় প্রথমে ৩৩নম্বর টিনের বাক্সটি তালা ও সিলবিহীন অবস্থায় দেখতে পাওয়া যায়। ঘটনাস্থলে উপস্থিত যুব তৃণমূলের জেলা সহ সভাপতি শেখ আজগর বলেন, নন্দীগ্রামের ইভিএম ভর্তি একটি বাক্সে তালা ছিল না। সেই বাক্সে গোকুলনগর গ্রাম পঞ্চায়েত এলাকার ১০টি বুথের ইভিএম ছিল। ইভিএমগুলি সিল অবস্থায় ছিল। কিন্তু তাতে কেবল বিজেপির কাউন্টিং এজেন্টের সই রয়েছে, তৃণমূলের এজেন্টের সই নেই। তিনি বলেন, গোকুলনগরের বুথগুলিতে ভোট গণনার আগে পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায় আট হাজার ভোটে এগিয়েছিলেন। 


এসডিও বলেন, গণনার পর ৪৫দিন পর্যন্ত ইভিএমগুলি স্ট্রংরুমে সংরক্ষণ করা হয়। তালাবিহীন একটি বাক্স নজরে এসেছে। তৃণমূলের পক্ষ থেকে রিটার্নিং অফিসারকে অভিযোগ করা হয়েছে। 


নন্দীগ্রামের বিজেপি নেতা মেঘনাদ পাল বলেন, গণনার পর ইভিএম রিটার্নিং অফিসারের অধীনে ছিল। ইভিএম ভর্তি বাক্সের তালা খোলা, নাকি বন্ধ ছিল তা জেলা নির্বাচন দপ্তরই বলতে পারবে। আমরা এদিন থাকতে চেয়েছিলাম, কিন্তু প্রশাসন নিরাপত্তার ব্যবস্থা না করায় থাকতে পারিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nandigram, #EVM, #West Bengal Elections 2021

আরো দেখুন