রাজ্য বিভাগে ফিরে যান

রোগী বহনের সমস্যা মেটাতে অ্যাম্বুলেন্স ম্যাপ বানাল রাজ্য

May 8, 2021 | 2 min read

করোনা সংক্রমণ পর্বে যাতে সর্বত্র রোগী বহনে সমস্যা না হয়, তার জন্য অ্যাম্বুলেন্স-ম্যাপ (Ambulance Map) তৈরি করছে রাজ্য সরকার। রাজ্যের সমস্ত ব্লকে এবং পুরসভা এলাকায় যাতে রোগী ও তাঁর পরিবার অ্যাম্বুলেন্স পান, সে কারণেই এই ম্যাপ তৈরি করা হচ্ছে বলে নবান্নের এক শীর্ষ আধিকারিক শুক্রবার জানান। যেখানে যেখানে সাংসদ তহবিল থেকে অ্যাম্বুলেন্স কেনা হয়েছে এবং যে সমস্ত সরকারি-বেসরকারি অ্যাম্বুলেন্স রয়েছে, তার তালিকা তৈরি করছে সরকার। ৭২ ঘণ্টার মধ্যেই রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদির (Hari Krishna Dwivedi) কাছে রিপোর্ট পাঠাতে বলা হয়েছে নোডাল অফিসারদের। সেই রিপোর্টের উপরে ভিত্তি করেই যেখানে যেখানে অ্যাম্বুলেন্স নেই, সেখানে তা পাঠানো হবে। আপৎকালীন পরিস্থিতিতে যাতে অ্যাম্বুলেন্স পেতে সমস্যা না হয় তার জন্যই এই ম্যাপ তৈরির পরিকল্পনা রাজ্য সরকারের। 

গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে ১৯,২১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ১১২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭,৭৮০ জন। এই সময়ে করোনা পরীক্ষা হয়েছে ৬৪৫৫১ জনের। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের সংখ্যা বেশি উত্তর ২৪ পরগনায়। ওই জেলায় করোনা রোগীর সংখ্যা হল ৩৯৫৭। আর কলকাতায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯১৫ জন। দক্ষিণ ২৪ পরগনায় ৯৭০, হুগলিতে ৯৯২, হাওড়াতে ৯৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা কম। মারা যাওয়ার তালিকায় উত্তর ২৪ পরগায় সংখ্যা সব থেকে বেশি। গত ২৪ ঘণ্টায় সেখানে মারা গিয়েছেন ৩৩ জন। কলকাতায় মারা গিয়েছেন ২৮ জন। দক্ষিণ ২৪ পরগনায় মারা গিয়েছেন ৫ জন।

 করোনা আক্রান্ত হয়ে ভাঙর -২ ব্লক পঞ্চায়েত সমিতির সভাপতি ওহিদুল ইসলাম মারা গেলেন। ক্যালকাটা হার্ট ক্লিনিকে মারা গিয়েছেন ডাঃ সুভদ্রা মুখোপাধ্যায়। অভিনেত্রী সন্ধ্যা রায়ও হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিন সন্ধ্যা পর্যন্ত তাঁর কোভিড রিপোর্ট আসেনি। করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে এদিন বেলা দু’টো থেকে বিকেল পাঁচটা পর্যন্ত নবান্ন সভাঘরে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ওই রিভিউ বৈঠকে স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, অর্থ সচিব মনোজ পন্থ, স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম সহ স্বাস্থ্য দপ্তরের অফিসাররা উপস্থিত ছিলেন। সেখানে করোনা সংক্রমণ, ভ্যাকসিন দেওয়া এবং অক্সিজেনের মজুত নিয়ে বিস্তারিত আলোচনা হয়। স্বাস্থ্যকর্মীরা যাতে স্টাফ স্পেশ্যাল ট্রেনে চাপতে পারেন, তার জন্য রেলের হাওড়া-শিয়ালদহ ডিভিশনের ডিআরএমকে চিঠি লিখে আবেদন করেছেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। করোনা রোগীদের জন্য ফের অস্থায়ী হাসপাতাল চালু করা হয়েছে সল্টলেক স্টেডিয়ামে। 

এদিকে, রাজ্যে বর্তমানে যে পরিমাণ ভ্যাকসিন রয়েছে, তা দিয়ে আর দু-তিন দিন টিকা দেওয়া যাবে। চাহিদার তুলনায় অনেক কম আসছে ভ্যাকসিন। ভ্যাকসিন না এলে সমস্যা দেখা দেবে। গত মাসে রাজ্যে মাত্র ১১ লক্ষ ভ্যাকসিন এসেছে। তা প্রয়োজনের তুলনায় অনেক কম। নতুন করে টিকা দেওয়ার আগে দ্বিতীয় ডোজ দেওয়াটাই সরকারের কাছে প্রধান অগ্রাধিকার। এর জন্য ১৭৩টি ভ্যাকসিনেশন সেন্টারকে চিহ্নিত করা হয়েছে। বাংলার মানুষের জন্য ভ্যাকসিন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি দিলেও, এদিন সন্ধ্যা পর্যন্ত তার কোনও জবাব আসেনি বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Ambulances, #State Government, #map

আরো দেখুন