তথ্য যাচাই বিভাগে ফিরে যান

ব্রিটেনের পর অস্ট্রেলিয়া – বিদেশি সংবাদমাধ্যমের নাম ভাঙিয়ে ভুয়ো প্রচার বিজেপির

May 12, 2021 | < 1 min read

দাবি

ভারতে করোনার প্রকোপ বেড়েই চলেছে। মৃত্যুমিছিল অব্যাহত। অক্সিজেনের জন্য হাহাকার দেশজুড়ে। টিকাও অপ্রতুল। ইউপি, বিহারে নদীতে ভাসছে মৃতদেহ। গণচিতার ছবি আতঙ্কিত করছে সারা বিশ্বকে। করোনা পরিস্থিতি সামলাতে ব্যর্থ কেন্দ্রীয় সরকার। আর তাই দেশ-বিদেশের সংবাদমাধ্যমে মোদী সরকার তোপের মুখে।

আর সংবাদমাধ্যমের সমালোচনার মুখে এক অভিনব পন্থা নিয়েছে বিজেপি। বিদেশী সংবাদমাধ্যমের নাম ভাঁড়িয়ে তৈরি করা হচ্ছে নতুন ওয়েবসাইট, এবং তার মাধ্যমে প্রভূত প্রশংসা করা হচ্ছে মোদী সরকারের। আর সেই খবর প্রচারের দায়িত্বে বিজেপির আইটি সেল।

গতকালই যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ানের নামে ভুয়ো প্রচার করতে গিয়ে ধরা পড়েছে বিজেপি। এবার অস্ট্রেলিয়ার জনপ্রিয় সংবাদ সংস্থা ‘দ্য অস্ট্রেলিয়া’ এর নাম ভাঙিয়ে শুরু হয়েছে ভুয়ো প্রচার। রাতারাতি তৈরি হয়েছে একটি ওয়েবসাইট যার নাম রাখা হয়েছে ‘দ্য অস্ট্রেলিয়া টুডে’ এবং তাতে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে করোনাকালে ভাইরাসের পাশাপাশি ভারত সরকারকে লড়তে হচ্ছে ‘শকুন’ এর সাংবাদিকদের সাথেও।

সত্যতা

আদতে অস্ট্রেলিয়ার জনপ্রিয় সংবাদ সংস্থা ‘দ্য অস্ট্রেলিয়া’ এর নাম ভাঙিয়ে তৈরি হয়েছে এই ওয়েবসাইটটি। আসলে এর সাথে ‘দ্য অস্ট্রেলিয়া’ এর কোন সম্পর্ক নেই। এটি একটি দেশি ওয়েবসাইট। নরেন্দ্র মোদির সমর্থক জিতার্থ জয় ভরদ্বাজ এই ওয়েবসাইটটির মালিক। মূলত নরেন্দ্র মোদির প্রচারের উদ্দেশ্যেই তৈরি এই ওয়েবসাইট।

এই জালিয়াতি নিয়ে সরব হয়েছেন বিদেশী সাংবাদিক থেকে দেশের একাধিক রাজনৈতিক বিশ্লেষক।

আবারও এটা স্পষ্ট হল যে সরকারের ইমেজ পুনরুদ্ধারের লক্ষ্যে বিদেশী সংবাদমাধ্যমের নাম ভাঙিয়ে ভুয়ো প্রচার চালাচ্ছে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #fake news alert, #bjp

আরো দেখুন