দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বাতিল হল বিশ্বভারতীর ডাকা বিতর্কিত আলোচনাসভা

May 12, 2021 | < 1 min read

বাংলা জয়ে ‘নিশ্চিত’ বিজেপি শেষ পর্যন্ত ৮০ আসনে পৌঁছতে পারেনি। স্বাভাবিক ভাবেই দলের উপর থেকে নীচ সর্বস্তরে শুরু হয়েছে হারের পর্যালোচনা। এ বার বিজেপি-র হারের কারণ খতিয়ে দেখতে আলোচনাসভা ডেকে বিতর্কে জড়িয়ে পড়েছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva Bharati University)। সমালোচনার আঙুল উঠেছিল উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর (Bidyut Chakrabarty) দিকে।

সোশ্যাল মিডিয়া এই সভা নিয়ে প্রতিবাদ ওঠে, যা নিয়ে খবর করেছিল দৃষ্টিভঙ্গি। দেখে নিন সেই খবর

ধরে নেওয়া যেতে পারে, দৃষ্টিভঙ্গির খবরের জেরেই বিতর্কের মুখে পড়ে শেষ পর্যন্ত ওই আলোচনাসভা বাতিল করলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ।

খোদ উপাচার্যর পৌরহিত্যেই আগামী ১৮মে বিকেল ৪টেয় যে আলোচনাসভা হওয়ার কথা ছিল। তার বিষয় ছিল, ‘বিজেপি কেন পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে জিততে পারল না’। বক্তা ছিলেন কেন্দ্রীয় সরকারের নীতি আয়োগের যুগ্ম পরামর্শদাতা অধ্যাপক সঞ্জয় কুমার। কোভিড পরিস্থিতিতে ভার্চুয়াল মাধ্যমেই সকলকে আলোচনায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছিল বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

বিশ্বভারতীতে নানা বিষয় নিয়ে আলোচনাসভা হয় সারা বছর ধরেই। কিন্তু প্রাক্তন এবং বর্তমান আশ্রমিকদের বড় অংশের মতে, এই প্রথম কোনও রাজনৈতিক দলকে নিয়ে এ ভাবে আলোচনা ডাকা হয়। তা নিয়ে অধ্যাপক, পড়ুয়া, আশ্রমিকরা তো বটেই, নিন্দায় সরব হন বোলপুরের সাধারণ মানুষও। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন তাঁরা। এই ধরনের দলীয় আলোচনা রবীন্দ্র-ঐতিহ্য বহনকারী বিশ্বভারতীর মর্যাদা ক্ষুণ্ণ করছে বলে মন্তব্য করেন তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bidyut Chakrabarty, #Visva-Bharati University

আরো দেখুন