তথ্য যাচাই বিভাগে ফিরে যান

মমতা বন্দ্যোপাধ্যায়কে পদত্যাগের নির্দেশ দিয়েছে হাইকোর্ট? জানুন আসল ঘটনা

May 16, 2021 | 2 min read

দাবি

সম্প্রতি একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছে। একটি সংবাদমাধ্যমের ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে বেশ কিছু ব্রেকিং নিউজ। দাবি করা হচ্ছে, মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) পদত্যাগ করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আরও বলা হচ্ছে, ৪ সদস্যের একটি কেন্দ্রীয় দল বাংলায় এসে তদন্ত চালাচ্ছে। ও বলা হচ্ছে এই ভিডিওতে, যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় রাষ্ট্রপতি শাসনের নির্দেশ দিয়েছেন।

ভোট পরবর্তী সন্ত্রাসে রাজ্যে ১৭ জন নিহত হয়েছেন। আর এই ঘটনায় মমতা বন্দ্যোপাধ্যায়কে দায়ী করে বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগের দাবি জানিয়েছে। এমনকি এক স্বেচ্ছাসেবী সংস্থা বাংলায় রাষ্ট্রপতি শাসনের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছে।

টুইটার ও ফেসবুকে অনেক বিজেপি সমর্থকই ভিডিওটি শেয়ার করেছেন।

সত্যতা

প্রথমত, ভিডিওর গ্রাফিক্সে হিন্দিতে ‘ইস্তফা’ কথাটির বানান ভুল। আরও অনেক ভুল রয়েছে যা সন্দেহ উদ্রেক করে। একটি সংবাদমাধ্যমের ক্ষেত্রে এইরকম ভুল অবাঞ্ছিত।

হাইকোর্ট মমতা বন্দ্যোপাধ্যায়কে পদত্যাগ করতে বলেছে এইরকম কোনও খবর কোনও সংবাদমাধ্যমে সম্প্রচার হওয়ার খবর পাওয়া যায়নি। বরং হাইকোর্ট ভোট পরবর্তী হিংসা রোধে রাজ্যের ভূমিকার প্রশংসা করেছে।

এই ইউটিউব চ্যানেলটি ২০১৯ সালে তৈরি করা হয়েছে। এই চ্যানেলে বহু ভুয়ো খবর প্রকাশ করা হয়ে থাকে। এই ভিডিওতে ১৭ জন বিজেপি কর্মী মারা যাওয়ার কথা বলা হয়েছে। কিন্তু আসলে বিজেপি, তৃণমূল, আইএসএফ সব দলের কর্মী মিলিয়ে ১৭ জন নিহত হয়েছেন।

সুতরাং মমতা বন্দ্যোপাধ্যায়কে হাইকোর্ট পদত্যাগের নির্দেশ দিয়েছে, এই দাবিটি সম্পূর্ণ ভুয়ো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Fact Check, #Calcutta HC

আরো দেখুন