বিনোদন বিভাগে ফিরে যান

সিকিম নিয়ে সত্যজিতের তথ্যচিত্র নিষিদ্ধ হয়েছিল ভারতে

May 16, 2021 | < 1 min read

শুধুমাত্র ভারতের সিনেমার ইতিহাসেই নয় সারা বিশ্বের ইতিহাসে অন্যতম সেরা পরিচালক সত্যজিৎ রায় (Satyajit Ray)। তাই এটা ভেবে অবাক হয়ে যেতে হয় যে, ওনার মতো পরিচালকের সিনেমাও নিষিদ্ধ করে দেওয়া হয়েছিল। সিকিমকে (Sikkim) নিয়ে তিনি যে তথ্যচিত্র তৈরি করেছিলেন সেটি ১৯৭৫ সালে ভারত সরকার নিষিদ্ধ করে দিয়েছিল।

সত্যজিৎ রায় মোট ২টি তথ্যচিত্র ছিল বানিয়েছিলেন। একটি ছিল রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে, এবং অন্যটি সিকিমকে নিয়ে। এর মধ্যে সিকিমকে নিয়ে বানানো ছবিটি নিষিদ্ধ ঘোষণা করা হয়।

কেন তথ্যচিত্রটিকে নিষিদ্ধ করা হয়ে ছিল?

তাঁর দেশে পর্যটকদের আকর্ষণ করতে তৎকালীন রাজা পালডেন থনডুপ নামগিয়্যাল সত্যজিত রায়কে এই প্রামাণ্য চলচ্চিত্রটি তৈরির দায়িত্ব দিয়েছিলেন। রাজা নামগিয়্যালের আমেরিকান স্ত্রী হোপ কুকের সাথে তার বন্ধুত্ব ছিলো, এবং সেই সূত্রেই রাজার সাথে যোগাযোগ। সিনেমার কাজ সত্যজিৎ রায় যথাযথ ভাবেই শেষ করেন। সিনেমাটি শেষ হয় ১৯৭৩ সালের শেষের দিকে।

সিনেমার একটি দৃশ্য দেখে সিকিমের রাজা খুব ক্ষুদ্ধ হন। সেই দৃশ্যে দেখানো হয় রাজধানী গ্যাংটকে রাজকীয় একটি ভোজসভার পর ফেলে দেওয়া খাবার নিয়ে প্রাসাদের বাইরে দরিদ্র মানুষ কাড়াকাড়ি করছে। সেই দৃশ্যে ক্ষুব্ধ রাজা শটটি বাদ দিতে বলেন সত্যজিত রায়কে। তিনি বাদও দেন।

কিন্তু, সেই সময় ঘটে যায় আরেক ঘটনা। ১৯৭৫ সালে সিকিম একটি অঙ্গরাজ্য হিসেবে ভারতে যোগ দেয়। এরপরই ভারত সরকার কোনওরকম গণ্ডগোল এড়াতে এই সিনেমাটিকে নিষিদ্ধ করে দেয়, যাতে পরে কোনো সমস্যা না হয়। মনে করা হয়েছিল সিনেমার প্রিন্টগুলোও নাকি নষ্ট করে দেওয়া হয়েছিল। যদিও সম্প্রতি এই প্রামাণ্য চলচ্চিত্রের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার।

সিকিমের একটি প্রিন্ট আমেরিকাতে এবং আরেকটি ব্রিটিশ ফিল্ম ইনিস্টিউটে রক্ষিত আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Documentary, #Satyajit Ray, #Sikkim

আরো দেখুন