তথ্য যাচাই বিভাগে ফিরে যান

বাংলায় নিরাপদ নন ভারতীয় সেনার জওয়ানরা? জানুন সত্য

May 20, 2021 | 2 min read

দাবি

সম্প্রতি একটি ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে। দেখা যাচ্ছে লাঠি হাতে একদল মানুষ সেনা জওয়ানদের গাড়ি আটকাচ্ছে। দাবি করা হচ্ছে ঘটনাটি পশ্চিমবঙ্গের। ফেসবুকে ভিডিওটি শেয়ার করে হিন্দিতে লেখা হয়েছে, ‘বাংলায় সেনা জওয়ানদের নিজেদের জীবন বাঁচানোই দায়। একজন সেনা আহত হয়ে হাসপাতালে ভর্তি। এই ঘটনা শীঘ্রই আপনার শহরে আপনার এলাকায় হবে।’

গত মাসে বাংলায় ভোট চলাকালীন ভিডিওটি ভাইরাল হয়েছিল। ফেসবুক ব্যবহারকারী অবিনাশ চন্দক লেখেন, ‘ঈশ্বর বিশ্বের বৃহত্তম গণতন্ত্র রক্ষা করুন। বাংলা থেকে আরও একটি ভিডিও। এটা গণতন্ত্র!’ টুইটারেও ভাইরাল হয় ক্লিপটি।

সত্যতা

ভিডিওর গাড়িটিকে লক্ষ্য করলে দেখা যাবে সেটি বাংলাদেশের সেনার। এছাড়া, ভিডিওর কথাবার্তাগুলো মন দিয়ে শুনলে বোঝা যায় তারা ওপার বাংলার ‘বাঙাল’ উচ্চারণে কথা বলছেন।

জওয়ানদের পোশাকেও বাংলাদেশি সেনার লোগো এএমসি লেখা। এএমসি পুরো কথাটি হল আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ।

এছাড়াও, জনতাকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে স্লোগান দিতেও শোনা যায়। ‘আমার ভাই শহীদ কেন, খুনি হাসিনা জবাব দিন’।

এই ভিডিওর ঘটনাটি বাংলাদেশের হাটহাজারি রোডের। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ বাংলাদেশ গেলে, সেখানে ব্যাপক অশান্তি সৃষ্টি হয়। এই ভিডিওটি সেই বিক্ষোভের। এর সাথে বাংলার কোন সম্পর্ক নেই। সুতরাং বাংলায় ভারতীয় জওয়ানরা আক্রান্ত দাবিটি সম্পূর্ণ মিথ্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fact Check, #fake News

আরো দেখুন