রাজ্য বিভাগে ফিরে যান

ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার

May 20, 2021 | < 1 min read

রাজস্থান তেলেঙ্গানা পর এবার পশ্চিমবঙ্গ সরকারও ব্ল্যাক ফাঙ্গাসকে (Black Fungus) মহামারী বলেই ঘোষণা করল। কারণ এ রাজ্যে সম্প্রতি ৬ জনের দেহে মিলেছে ব্ল্যাক ফাঙ্গাসের অস্তিত্ব।

তেলেঙ্গানা সরকারের তরফে সে রাজ্যের সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সংস্থা গুলিকে এই ছত্রাক মোকাবিলার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এই নির্দেশে আরও বলা আছে যে, কালো ছত্রাকের সঙ্গে জড়িত যেকোনো সন্দেহজনক কিংবা মিউকরমাইসিসিস সংক্রমনের কথা সরকারকে জানাতে হবে। এই বিষয়ে দৈনিক কি কি রিপোর্ট আসছে সেই বিষয়ে স্বাস্থ্য সংস্থা গুলিকে নিয়মিত সরকারের কাছে রিপোর্ট পেশ করতে হবে। দেশের মধ্যে প্রথমে মহারাষ্ট্র ও গুজরাট দেখা দেয় এই কাল ছত্রাকের প্রভাব। তারপর ধীরে ধীরে দিল্লি ও বিহার হয়ে অবশেষে বঙ্গেও প্রবেশ করে এই ব্ল্যাক ফাঙ্গাস।

চিকিৎসকরা জানাচ্ছেন কালো ছত্রাক বা মিউকরমাইসিসিস করোনা রোগীদের ক্ষেত্রে মারাত্মক আকার ধারণ করছে। প্রথমেই এই ফাঙ্গাস করোনা রোগীদের ফুসফুসে আক্রমণ করে। এমনকি এই ছত্রাকের কারণে বহু করোনা রোগীর মৃত্যু হয়েছে। যেহেতু করোনা মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, সেই সময় এই করাঃ দ্রুত মানব শরীরকে আক্রমণ করে। এই রজার উপসর্গ গুলি হল, চোখ কিংবা গাল ফুলে ওঠা এবং সেইসঙ্গে নাক দিয়ে কালো জাতীয় কোন বস্তুর হঠাৎ নিঃসরণ হওয়া। এই সকল লক্ষণ গুলো দেখা দিলে চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন দ্রুত বায়োস্পি করিয়ে নেওয়ার। সে ক্ষেত্রে এই কালো ছত্রাককে অনেকটাই রোধ করা যাবে বলে মত ডাক্তারদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Black Fungus, #West Bengal

আরো দেখুন