প্রযুক্তি বিভাগে ফিরে যান

বন্ধ হয়ে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

May 21, 2021 | < 1 min read

বন্ধ হয়ে যাচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। আগামী বছর ১৫ জুন শেষ বারের মতো এই ওয়েব ব্রাউজারটি ব্যবহার করা যাবে। এমনটাই জানিয়েছে মাইক্রোসফ্ট। সংস্থার তরফে ইন্টারনেট এক্সপ্লোরারের জায়গায় মাইক্রোসফ্ট (Microsoft) এজ ব্যবহারের আর্জি জানানো হয়েছে।

১৯৯৫ সালের আগস্ট মাসে যাত্রা শুরু করে ইন্টারনেট এক্সপ্লোরার। দীর্ঘ ২৫ বছর পর তার পথ চলা শেষ হচ্ছে। একটা সময় নেটমাধ্যমে কিছু খুঁজতে গেলে সবার প্রথম পছন্দ ছিল এই এই ওয়েব ব্রাউজারটি। কিন্তু, গুগল ক্রোমের মতো সমসাময়িক ব্রাউজারগুলির সঙ্গে প্রতিযোগিতায় ক্রমেই পিছিয়ে যেতে শুরু করে ইন্টারনেট এক্সপ্লোরার। দ্রুত কমতে থাকে ব্যবহারকারীর সংখ্যাও। ব্রাউজারের জনপ্রিয়তা যে কমছে, তা আঁচ করে সংস্থাও। ফলে তারা বাজারে নিয়ে আসে এজ-কে। আরও পিছিয়ে যায় ইন্টারনেট এক্সপ্লোরার। কালের নিয়মেই একসময়ের একমাত্র পছন্দ এখন ইতিহাস হওয়ার অপেক্ষায়।

মাইক্রোসফ্ট জানিয়েছে, ব্রাউজার বন্ধ করে দিলেও মাইক্রোসফ্ট এজে একটি ‘আইই’ মোড থাকবে। ব্যবহারকারীরা চাইলে সেই মোড ব্যবহার করে ইন্টারনেট এক্সপ্লোরার খুলতে পারবেন। তাতে ব্রাউজার সংক্রান্ত সমস্ত সুযোগ সুবিধা মিলবে। ২০২৯ সাল পর্যন্ত এভাবেই ‘আদি’ ব্রাউজারকে বাঁচিয়ে রাখার কথা ভাবছে সংস্থা। একইসঙ্গে নির্ধারিত সময়ে আগে ইন্টারনেট এক্সপ্লোরারের ব্যবহারকারীদের মাইক্রোসফ্ট এজ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। সংস্থা জানিয়েছে, নয়া ব্রাউজারকে আরও সহজ এবং আধুনিক করা হবে। সুরক্ষার দিক থেকে মাইক্রোসফ্ট এজ অনেক বেশি কার্যকরী। তাদের দাবি, এই এজ ব্রাউজার ফিসিং ও ম্যালওয়ারের হানা ঠেকাতে সক্ষম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Internet Explorer

আরো দেখুন