কলকাতা বিভাগে ফিরে যান

বুদ্ধদেবের চিকিৎসায় সাহায্যের আশ্বাস, মীরাকে ফোন মমতার

May 25, 2021 | 2 min read

বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রী মীরা ভট্টাচার্যকে (Mira Bhattacharya) ফোন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঙ্গলবার বেলা ১২.৩০টা নাগাদ বুদ্ধ-জায়াকে ফোন করেন তিনি। বুদ্ধবাবুর শারীরিক অবস্থার খোঁজ নেন। পাশাপাশি আশ্বস্ত করেন, যে কোনও প্রয়োজনে রাজ্য সরকার পাশে থাকবে। প্রসঙ্গত, সোমবারই হাসপাতাল থেকে বাড়ি ফেরেন কোভিড (Covid 19) আক্রান্ত মীরা ভট্টাচার্যও। তাঁকে চিকিৎসকেরা আপাতত হোম আইসোলেশনে থাকার পরামর্শ দিয়েছেন। এদিকে মঙ্গলবার দুপুরেই দক্ষিণ কলকাতার উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করানো হয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে।  সূত্রের খবর তখনই রাজ্য সরকার তাঁর পরিবারের পাশে সবরকমের সাহায্য নিয়ে দাঁড়াবে বলে বুদ্ধ-জায়াকে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী। এর আগেও বুদ্ধদেবের অসুস্থতায় পরিবারের পাশে দাঁড়িয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে হাসপাতাল সূত্রে খবর, আপাতত স্থিতিশীল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। প্রতি ঘণ্টায় ৩ লিটার অক্সিজেন দিতে হচ্ছে বুদ্ধদেব ভট্টাচার্যকে, উডল্যান্ডস হাসপাতাল সূত্রে তেমনটাই জানানো হয়েছে। রক্তে অক্সিজেন মাত্রাও পৌঁছেছে ৯০ শতাংশের বেশি। তবে তাঁর ফুসফুস বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ৬ জন বিশিষ্ট চিকিৎসকের বিশেষ মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। ধ্রুব ভট্টাচার্য, সরোজ মন্ডল, সোমনাথ মাইতি, অঙ্কন বন্দ্যোপাধ্যায়, সৌতিক পান্ডা ও কৌশিক চক্রবর্তী রয়েছেন এই বিশেষজ্ঞ চিকিৎসক বোর্ডে। হাসপাতাল সূত্রে খবর, অসুস্থ হলেও বুদ্ধদেবের জ্ঞান রয়েছে। ৩১৩ নম্বর কেবিনে রাখা হয়েছে তাঁকে।

সোমবার রাত থেকেই কোভিড আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রীর অবস্থার অবনতি হয়।  তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা নেমে যায় প্রায় ৮০তে। তবু তিনি হাসপাতালে ভর্তি হতে রাজি হচ্ছিলেন না। মঙ্গলবার দুপুরে তাঁকে ভর্তি করানো হয় দক্ষিণ কলকাতার উডল্যান্ডস হাসপাতালে। সূত্রের খবর, গত সাতদিনে বাড়িতেই দুবার রক্ত পরীক্ষা করানো হয়েছিল তাঁর। বুদ্ধদেবের সিওপিডি সমস্যায় বেড়েছে কয়েকদিনে। হাসপাতালে ভর্তির ঘণ্টাখানেকের মধ্যেই মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হয়। তাতেই অক্সিজেন ফ্লো সংক্রান্ত তথ্য জানা যায়। এছাড়াও সিটি স্ক্যানও করানো হয়েছে তাঁর। রক্ত পরীক্ষাও করানো হয়েছে। মেডিক্যাল বুলেটিনে জানানো হয়েছে,  পরীক্ষার রিপোর্ট হাতে এলে আরও স্পষ্ট করে বলা যাবে ঠিক কেমন আছেন তিনি।

আপাতত বুদ্ধদেবের ফুসফুসের নতুন সমস্যা নিয়ে রেডিওলজিস্টদের সঙ্গে কথা বলেছেন ৬ সদস্যের মেডিক্যাল টিম। প্রাক্তন মুখ্যমন্ত্রীকে বাইপ্যাপ সাপোর্ট দেওয়া হচ্ছে। চলছে অ্যান্টিবায়োটিক এবং স্টেরয়েডও। দিনে তিনবার সুগার চেক করা হচ্ছে কোভিডের পার্শ্বপ্রিতিক্রিয়ার কথা মাথায় রেখেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #covid-19, #buddhadeb bhattacharya, #Mira Bhattacharya

আরো দেখুন