বিবিধ বিভাগে ফিরে যান

আজ একই সঙ্গে বুদ্ধ পূর্ণিমা ও চন্দ্রগ্রহণ, দেখা যাবে রক্তিম চাঁদ

May 26, 2021 | 2 min read

একইসঙ্গে আজ বুদ্ধপূর্ণিমা (Buddha Purnima 2021), চন্দ্রগ্রহণ, ভরা কোটাল, সুপার রেড মুন, গান্ধেশ্বরী পুজো, শ্রী শ্রী কৃষ্ণের ফুলদোল । তার সঙ্গে আবার ঘূর্ণিঝড় ইয়াসের (Cyclone Yaas) ভ্রূকুটি । সব মিলিয়ে ২৬ মে, বুধবার দিনটি বেশ উল্ল্যেখযোগ্য তা বলাই যায় । আজ বুদ্ধপূর্ণিমা ও বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (Lunar eclipse) ।

যদিও ভারতের আকাশে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে না । তবে দেখা যাবে রক্ত চন্দ্র বা সুপার ব্লাড মুন বা লাল রঙের চাঁদ (Super Blood Moon)। যখন পৃথিবীর একপ্রান্তে চন্দ্রগ্রহণ হয়, তখন অন্যপ্রান্তে উপচ্ছায়া চন্দ্রগ্রহণের ফলে এই রক্ত চন্দ্র দেখা যায় । তবে এই রক্তবর্ণা চাঁদকে দেখা যাবে মাত্র ৫ মিনিটের জন্যই ।

এ দিন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ স্থায়ী হবে ৩ ঘণ্টা ৭ মিনিট পর্যন্ত । কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবীর ছায়া যখন সূর্যের উপর গিয়ে পড়ে তখন সূর্যের আলো ঢেকে যায় । ফলে চাঁদ আলোকিত হওয়ার সুযোগ পায় না । কিছুক্ষণের জন্য সম্পূর্ণভাবে ঢেকে যায় চাঁদ । অনেক সময় অর্ধগ্রাস চন্দ্রগ্রহণও । সে ক্ষেত্রে পৃথিবী সম্পূর্ণ আড়াল করে না সূর্যকে । তাই চাঁদও সম্পূর্ণ রূপে ঢেকে যায় না ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এ দিন পৃথিবীর আরও কাছে চলে আসবে চাঁদ । তাই খুব বড় দেখাবে চাঁদকে । যে কারণে ‘সুপার মুন’ বলা হচ্ছে । চাঁদের কক্ষপথ উপবৃত্তাকার হওযার জন্য এ রকম হয় । পৃথিবী থেকে কখনও বড়, আবার কখনও চোট দেখায় চাঁদকে । প্রায় ১২ শতাংশ বড় দেখাবে এ দিন চাঁদকে ।

আজ চাঁদকে লাল বা কমলা দেখাবে, তার কারণ হল সূর্যের আলোর প্রতিফলন ও প্রতিসরণ । পৃথিবীর ছায়া সূর্যের উপর যখন পড়বে তখন পৃথিবীর বায়ুস্তরে সেই সূর্যরশ্মির প্রতিসরণ ঘটবে । সেই আলো কিছুটা বেঁকে গিয়ে চাঁদের গায়ে পড়ে। তাই চাঁদকে লাল দেখাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Red Moon

আরো দেখুন