দেশ বিভাগে ফিরে যান

অ্যালোপ্যাথি নিয়ে রামদেবের বিতর্কিত মন্তব্য, দেশজুড়ে ‘কালা দিবস’ পালন ডাক্তারদের

June 1, 2021 | < 1 min read

রামদেবের অ্যালোপ্যাথি নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে মঙ্গলবার দেশজুড়ে ‘কালা দিবস’ পালন করছে সর্বভারতীয় চিকিৎসক সংগঠনগুলি। দেশের বিভিন্ন অঞ্চলের ডাক্তারদের ইতিমধ্যেই যোগগুরুর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গিয়েছে। দ্য ফেডারেশন অব রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন তথা ফোরডা ওই কালাদিবস পালনের ডাক দিয়েছিল। প্রস্তাবকে সমর্থন জানিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন সহ অন্য সংগঠনগুলিও।

কীভাবে বিক্ষোভ দেখাচ্ছেন চিকিৎসকরা? বহু ডাক্তারই হাতে কালো ব্যাচ পরে রয়েছেন। এমনকী করোনা ওয়ার্ডে কর্মরত ডাক্তাররাও পিপিই কিটের উপরেই কালো ব্যাচ বেঁধে নিয়েছেন। পাশাপাশি অনেক হাসপাতালেই রীতিমতো প্ল্যাকার্ড হাতেও বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছে ডাক্তারদের। দিল্লির এইমস-এর (IMA) মতো হাসপাতালেও রেসিডেন্ট ডাক্তারদের বিক্ষোভে অংশ নিতে দেখা গিয়েছে। সব মিলিয়ে দিল্লি থেকে জম্মু ও কাশ্মীর, সারা দেশেই পালিত হচ্ছে ‘কালা দিবস’।

তবে এই ধরনের বিক্ষোভ কর্মসূচির ফলে যে চিকিৎসা পরিষেবায় কোনও সমস্যা হবে না তা আগে থেকেই স্পষ্ট করে দেওয়া হয়েছে। পরিষেবা স্বাভাবিকই থাকবে। তার মধ্যেই নিজেদের প্রতিবাদ জানাবেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। স্বাস্থ্যকর্মীদেরও পিপিই কিটের উপরে কালো ব্যাচ বা পট্টি পরে নিতে দেখা গিয়েছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক ভিডিওতে যোগগুরু রামদেবকে (Baba Ramdev) বলতে শোনা গিয়েছিল,‘অ্যালোপ্যাথি চিকিৎসা আসলে বোকামি। চিকিৎসার নামে তামাশা চলে। লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছে শুধুমাত্র অ্যালোপ্যাথি ওষুধ খেয়ে’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Baba Ramdev, #IMA, #Coronavirus

আরো দেখুন