রাজ্য বিভাগে ফিরে যান

কড়া বিধিনিষেধের সুফল, বাংলায় ক্রমেই নিয়ন্ত্রণে আসছে করোনা সংক্রমণ

June 2, 2021 | 2 min read

১৬ মে থেকে কার্যত স্তব্ধ বাংলা। সংক্রমণ ঠেকাতে বেড়েছে কড়া বিধিনিষেধের মেয়াদ। আর তারই সুফল মিলছে ধীরে ধীরে। প্রতিদিন একটু একটু করে কমছে সংক্রমণ। এদিনও তার ব্যতিক্রম হল না। স্বস্তি দিয়ে বেড়েছে রাজ্যের সুস্থতার হারও।

বুধবার রাজ্য স্বাস্থ্যদপ্তরের দেওয়া বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনার (Corona Virus) কবলে পড়েছেন ৮,৯২৩ জন। এর মধ্যে শহর কলকাতায় একদিনে আক্রান্ত ১,০৪০ জন। দিন কয়েক আগেই যে সংখ্যাটা ছিল দৈনিক ৩ হাজারেরও বেশি। সংক্রমণের নিরিখে এদিন অবশ্য ফের তিলোত্তমাকে ছাপিয়ে গেল উত্তর ২৪ পরগনা। একদিনে সেখানে ১,৮৬০ জনের শরীরে মারণ ভাইরাসের হদিশ মিলেছে। দক্ষিণ ২৪ পরগনায় একদিনে সংক্রমিতের সংখ্যা ৬০৬। হাওড়া ও হুগলিতে একদিনে আক্রান্ত যথাক্রমে ৬৭০ ও ৫৫১ জন। তবে এখনও উদ্বেগে রাখছে রাজ্যের অন্যতম আকর্ষণীয় পর্যটনস্থল দার্জিলিং। ২৪ ঘণ্টায় ৪৮০ জন করোনা পজিটিভ হয়েছেন সেখানে। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৩ লক্ষ ৯৪ হাজার ৭২৪ জন। একদিনে ভাইরাসের বলি ১৩৫ জন। এখনও পর্যন্ত রাজ্যে ১৫ হাজার ৮১৩ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯-এ।

তবে করোনা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছেন কোভিডজয়ীরাই। গত ২৪ ঘণ্টাতেই যেমন সুস্থ হয়ে উঠেছেন ১৭ হাজার ৩৮৬ জন। যার মধ্যে শুধু উত্তর ২৪ পরগনাতেই একদিনে সুস্থ ৩,৬২৫ জন। কলকাতায় ২৪ ঘণ্টায় করোনাজয়ীর সংখ্যা ২,৩৪৫। এ নিয়ে মোট ১৩ লক্ষ ৮ হাজার ৮৯৬ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। বর্তমানে সুস্থতার হার ৯৩.৮৫ শতাংশ। সুস্থতার হার বাড়ার পাশাপাশি রাজ্যে কমছে অ্যাকটিভ কেসের সংখ্যাও। বর্তমানে করোনায় চিকিৎসাধীন ৭০ হাজার ১৫ জন। দেশজুড়ে টিকাকরণের পাশাপাশি চলছে টেস্টিংও। ব্যতিক্রম নয় বাংলাও। রাজ্য স্বাস্থ্যদপ্তরের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৭৫ হাজার ১৬১ জনের। যা গতকালের তুলনায় অনেকটাই বেশি।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #West Bengal

আরো দেখুন