রাজ্য বিভাগে ফিরে যান

শীঘ্রই কলকাতা পুলিসে নিয়োগ, চাকরি পাবেন ২৫০০ জন

June 3, 2021 | 2 min read

করোনা (COVID 19) পরিস্থিতিতেও সরকারি চাকরির বড় সুযোগ রাজ্যে। আড়াই হাজার শূন্যপদে কর্মী নিয়োগের ছাড়পত্র পেল কলকাতা পুলিস (Kolkata Police)। সম্প্রতি বিষয়টিতে অনুমোদন দেয় মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) মন্ত্রিসভা। সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেকথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী নিজেই। সঙ্গে সঙ্গেই পদক্ষেপ নিল রাজ্য। গত সোমবার স্বরাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে নিয়োগের ছাড়পত্র পাঠানো হয়েছে লালবাজারে। সূত্রের খবর, চলতি মাসেই নিয়োগ প্রক্রিয়া শুরু করবে পশ্চিমবঙ্গ পুলিস রিক্রুটমেন্ট বোর্ড।  কলকাতা পুলিসে কনস্টেবল ও লেডি কনস্টেবলের ক্ষেত্রে শূন্যপদ রয়েছে ১ হাজার ৮০০টি। ৭০০টি সার্জেন্ট ও সাব ইনসপেক্টরের পদও খালি। এই আড়াই হাজার পদেই কর্মী নিয়োগ করা হবে।


পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগেই রাজ্য পুলিসে কর্মী নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজি ইনডোর স্টেডিয়াম একটি সভায় তিনি জানিয়েছিলেন, আগামী তিন বছরে রাজ্যে প্রায় ২৭ হাজার শূন্যপদে পুলিসকর্মী নিয়োগ করা হবে। এর মধ্যে ২৪ হাজারটি কনস্টেবল এবং ২ হাজার ৪০০ সাব ইনসপেক্টর। কলকাতা পুলিসের হাত ধরেই সেই নিয়োগ প্রক্রিয়ার শুভারম্ভ হতে চলেছে। সূত্র মারফত জানা গিয়েছে, ২ হাজার ৫০০ শূন্যপদে নিয়োগের জন্য রাজ্য সরকারের কাছে অনুমতি চেয়েছিল কলকাতা পুলিস। এই মর্মে নবান্নে একটি চিঠি দেন কলকাতা পুলিস কমিশনার সৌমেন মিত্র। নবান্ন সূত্রে খবর, গত মাসের শেষেই অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে কমিশনারের সেই আবেদনে অনুমোদন দিয়েছে রাজ্য সরকার।


নিয়োগে দীর্ঘসূত্রিতা সহ অন্যান্য সমস্যার কারণে ২০১৮ সালেই কলকাতা পুলিস রিক্রুটমেন্ট বোর্ড ভেঙে দেওয়া হয়। তখন থেকেই রাজ্য এবং কলকাতা পুলিসের সাধারণ এবং সশস্ত্র বাহিনীর সাব-ইনস্পেক্টর এবং সার্জেন্ট নিয়োগের দায়িত্বে রয়েছে পশ্চিমবঙ্গ পুলিস রিক্রুটমেন্ট বোর্ড। এবারও সেই বোর্ডের তত্ত্বাবধানের মাধ্যমে কলকাতা পুলিসের সংশ্লিষ্ট শূন্যপদে নিয়োগ করা হবে। কলকাতা পুলিস সূত্রে খবর, সেই নিয়োগ প্রক্রিয়ার তোড়জোড় ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।


লালবাজারের এক পদস্থ কর্তা জানান, এই আড়াই হাজার শূন্যপদে নিয়োগের ফলে কলকাতা পুলিসের কাজে আরও সুবিধা হবে। আরও ভালোভাবে নজরদারি চালানো যাবে শহরজুড়ে। কোভিড-১৯ পরিস্থিতিতে গোটা দেশেই কর্মসংস্থানের বেহাল ছবি ধরা পড়েছে। প্রতিদিন বেকারত্বের হার বাড়ছে। সেই সঙ্কটের মধ্যেও উজ্জ্বল ব্যতিক্রম তাই পশ্চিমবঙ্গ। তৃতীয়বারের জন্য ক্ষমতায় এসেই এ রাজ্যে সরকারি ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে উদ্যোগী হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই ২ হাজার ৫০০ পদে পুলিস নিয়োগ তার অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পরিসংখ্যান বলছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের গত ১০ বছরে রাজ্য পুলিসে কর্মীদের সংখ্যা অনেকটাই বেড়েছে। নিয়োগ হয়েছে প্রায় ১ লক্ষ ৮০ হাজার। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #Recruitment

আরো দেখুন