বিবিধ বিভাগে ফিরে যান

কমছে চ্যানেল প্যাকেজের দাম, কেবল টিভিতে আসতে চলেছে নানান নতুন অফার

June 5, 2021 | 2 min read

প্রতিযোগিতার বাজারে ব্যবসা বাড়াতে উঠেপড়ে লেগেছে কেবল সংস্থাগুলি। একাধিক কেবল সংস্থা যেভাবে তাদের চ্যানেলের (TV channels) প্যাকেজ সাজিয়েছে, তাতে টিভি দেখার খরচ এখন তুলনামূলকভাবে কমছে বিরাট সংখ্যক দর্শকের কাছে। আপাতত এই সুবিধা বহাল থাকবে বলে জানিয়েছে কেবল সংস্থাগুলির একাংশ। করোনা সংক্রমণের কারণে যেখানে গৃহবন্দি অসংখ্য মানুষ, সেখানে টিভি দেখার খরচ কমায় খুশি অনেকেই। এখানেই শেষ নয়। যাঁরা ডাইরেক্ট টু হোম বা ডিটিএইচ পরিষেবা ছেড়ে কেবল টিভির গ্রাহক হতে চান, তাঁদের জন্যও নানা ‘অফার’ চালু করছে একাধিক কেবল সংস্থা। নতুন সংযোগ নেওয়ার ক্ষেত্রে কোথাও প্রাথমিক বা বড় খরচের পুরোটাই ছাড় দেওয়া হচ্ছে, তো কোথাও এক মাসের কেবল খরচ মকুব করা হচ্ছে। গ্রাহক টানতে কোথাও দু’টি সুবিধাই দেওয়া হচ্ছে একসঙ্গে।

কেন খরচ কমানোর পথে হাঁটল কেবল সংস্থাগুলির একটা বড় অংশ? সূত্রের খবর, ডিটিএইচ সংস্থাগুলির বাজার বাড়ছিল ক্রমশ। টিভি দেখার মাসিক প্যাকেজ তুলনামূলক কমিয়ে বাজার ধরতে নেমেছিল একাধিক ডিটিএইচ সংস্থা। তাদের টক্কর দিতেই এবার দাম কমানোর পথে হেঁটেছে কেবল সংস্থাগুলি। এরাজ্যের অন্যতম কেবল সংস্থা জিটিপিএল-কেসিবিপিএলের ম্যানেজিং ডিরেক্টর বিজয় আগরওয়াল বলেন, আমরা এমনভাবে প্যাকেজগুলি সাজিয়েছি, তাতে গ্রাহকরা অনেকটা আর্থিক সুরাহা পাবেন। যাঁরা ডিটিএইচ সংযোগ নিয়েছিলেন, তাঁরা আমাদের প্যাকেজের রেট দেখলে আমাদের গ্রাহক হতে চাইবেন। একদিকে প্যাকেজের দাম কমানো হয়েছে, অন্যদিকে প্যাকেজগুলিতে নতুন করে এত বেশি জনপ্রিয় চ্যানেল দেওয়া হয়েছে, যাতে গ্রাহক বাড়তে বাধ্য। কতটা সুবিধা পাবেন গ্রাহক? সংস্থার কর্তারা উদাহরণ দিয়ে বলছেন, যেখানে একটি প্যাকেজের দর ৪৬০ টাকা ছিল, তা এখন ৪০০ টাকা। আগে ২৯৫ টাকায় এসডি চ্যানেল প্যাক পেতেন গ্রাহক। এখন তাঁরা এইচডি প্যাকেজ পাবেন ওই একই দামে। অথচ আগে ৪০০ টাকার নীচে কোনও এইচডি প্যাকেজই ছিল না। ১৮৫ টাকার প্যাকেজটিকে ১৯৫ টাকা করা হয়েছে। কিন্তু সেখানে এমন জনপ্রিয় চ্যানেল দেওয়া হয়েছে, যা দেখার জন্য বিরাট সংখ্যক গ্রাহককে
৩০০ টাকা বা তারও বেশি খরচ করতে হতো। এখন সবচেয়ে কম দামের প্যাকেজেও আন্তর্জাতিক খেলাগুলি দেখতে পারেন দর্শক, যে সুযোগ আগে ছিল না।

সিটি কেবলের কর্ণধার সুরেশ শেঠিয়া বলেন, আমরা সরাসরি চ্যানেলের দাম কমানোর পথে হাঁটিনি ঠিকই। কিন্তু যাঁরা যে প্যাকেজে টিভি দেখেন, তাঁরা আরও বেশি সংখ্যক চ্যানেল পাবেন। যেমন সোনি, স্টার বা জি’য়ের যে চ্যানেলগুলির চাহিদা সব সময় থাকে, অথচ কম দামের প্যাকেজে তার অনেকগুলিই এতদিন রাখা যায়নি, দর্শক এখন সেগুলির মধ্যে থেকে বেশ কয়েকটি দেখার সুযোগ পাবেন। প্যাকেজগুলিতে বাড়ানো হয়েছে প্রচুর খবরের চ্যানেল। স্পোর্টস এবং কার্টুন চ্যানেলের সংখ্যাও বেড়েছে সিটি কেবলে, এমনটাই জানা গিয়েছে। সুরেশ শেঠিয়া বলেন, এখন চ্যানেলগুলিতে নতুন সিনেমা নেই বললেই চলে। বহু চ্যানেলেই পুরনো বিনোদনমূলক অনুষ্ঠান দেখানো হচ্ছে। আমরা দর্শককে তাই আরও বেশি চ্যানেলের মাধ্যমে বিনোদন দিতে চাই। নতুন করে প্যাকেজ সাজিয়ে সেই সুযোগই করে দিচ্ছি দর্শকদের। অন্যদিকে, কেবল অপারেটরদের একাংশও জানাচ্ছে, কেবল সংস্থাগুলির অফারের বাইরে গিয়ে তাঁরাও নতুন গ্রাহক ধরার জন্য নিজেদের লাভের অংশ কমিয়ে হরেক ছাড় দিচ্ছেন। ফলে গ্রাহকরা অনেকটাই সাশ্রয়ের সুযোগ পাচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#TV channels

আরো দেখুন