রাজ্য বিভাগে ফিরে যান

করোনা ভ্যাকসিনে জিএসটি বসানোর পক্ষে সওয়াল করলেন দিলীপ ঘোষ, শুরু বিতর্ক

June 5, 2021 | < 1 min read

এবার করোনা ভ্যাকসিনে GST বসানোর পক্ষে সওয়াল করলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। যা নিয়ে স্বাভাবিকভাবেই দানা বেঁধেছে বিতর্ক। করোনা মোকাবিলায় রাজ্যের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

শুক্রবার শ্রীরামপুর সাংগঠনিক জেলার বিজেপি কার্যালয়ে একটি বৈঠক করেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। এরপর একটি সাংবাদিক সম্মেলন করেন তিনি। সেখানেই করোনা ভ্যাকসিনে (Corona Vaccine) GST প্রসঙ্গে বলেন, “সব জিনিসের উপরই GST বসছে। তাহলে ভ্যাকসিনে কেন নয়?” তাঁর অভিযোগ, কেন্দ্র বিনামূল্যে ভ্যাকসিন পাঠাচ্ছে কিন্তু তা রাজ্যে ব্ল্যাক মার্কেটিং হচ্ছে। দিলীপ ঘোষের দাবি, ভ্যাকসিন নিয়ে শ্বেতপত্র প্রকাশ করা উচিত রাজ্যের। ভোট পরবর্তী হিংসা নিয়েও এদিন উদ্বেগ প্রকাশ করেন মেদিনীপুরের সাংসদ। তিনি বলেন, “এখনও আমাদের বহু কর্মী ঘর ছাড়া। রাজ্যকে জানিয়েছিলাম কোনও লাভ হয়নি। থানায় গেলে বলছে ৫ বছর মার খেতে হবে। এভাবে চলতে পারে না।”

উল্লেখ্য, করোনা ভ্যাকসিনে কর নিয়ে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছে। সম্প্রতি করোনা ভ্যাকসিন (Corona vaccine) এবং এই চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জামের উপর থেকে কর তুলে নেওয়া হবে কি না, তা নিয়েও আলোচনা হয়েছে GST কাউন্সিলে। তবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিশেষত ভ্যাকসিনের উপর থেকে জিএসটি প্রত্যাহারের দাবি উঠেছে বিভিন্ন রাজ্যের তরফে। এছাড়া অক্সিজেন, রেমডেসিভিরের মতো ওষুধও জিএসটি তালিকার বাইরে রাখার পক্ষে সওয়াল করেছেন অনেকে। এখনও তা নিয়ে  চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। GST কাউন্সিলের পরবর্তী বৈঠক ৮ জুন। ওই দিন গুরুত্বপূ্র্ণ সিদ্ধান্ত হতে পারে। পুরোপুরি কর প্রত্যাহার না হলেও, এসব প্রয়োজনীয় ওষুধের উপর করের হার কমানো হতে পারে বলে মনে করা হচ্ছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Virus, #dilip ghosh

আরো দেখুন