রাজ্য বিভাগে ফিরে যান

টিকাকরণ প্রক্রিয়া আরও সহজ করতে উদ্যোগী রাজ্য সরকার

June 6, 2021 | < 1 min read

করোনা ভাইরাসের টিকাকরণের (Corona Vaccination) বিষয়ে একের পর এক জনকল্যাণমূলক ব্যবস্থা গ্রহণ করছে রাজ্য সরকার। এবার গ্রাহকের কাছে বার্তা পাঠাতে বিশেষ পোর্টাল তৈরি করার পরিকল্পনা করেছে নবান্ন। সূত্রের খবর, সফ্‌টওয়্যার প্রস্তুতকারী একটি সংস্থাকে দিয়ে ‘বেনভ্যাক্স’ নামের ওই পোর্টাল তৈরি করানো হচ্ছে। কবে দ্বিতীয় ডোজ রয়েছে তা যেমন পোর্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহক, তেমনি আবার কারও প্রতিষেধক নেওয়ার রেজিস্ট্রেশন করা থাকলে, তারও মেসেজ পাঠিয়ে জানানো হবে টিকা পেতে কবে, কখন, কোথায় তাঁকে যেতে হবে।

এত দিন প্রতিষেধকের পুরো বিষয়টিই ছিল কোউইন পোর্টাল কেন্দ্রিক। তার পাশাপাশি প্রতিষেধকের বিষয়ে নিজস্বতা তৈরিতে পদক্ষেপ করছে রাজ্য। ইতিমধ্যেই শংসাপত্রের বিষয়টি সামনে এসেছে। প্রতিষেধক নেওয়ার পরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতোই মিলবে রাজ্যেরও আলাদা শংসাপত্র। যা সাধারণ মানুষকে টিকা নিতে আরও আগ্রহী করে তুলেছে। পাশাপাশি প্রতিষেধক নেওয়ার স্লট বুকিংয়ের জন্য কলকাতা পুরসভার মতো ‘হোয়াটসঅ্যাপ চ্যাট বক্স’-এরও পরিকল্পনা করছে স্বাস্থ্য দফতর।

সূত্রের খবর, স্থানীয় স্তরে ওই ‘চ্যাট বক্স’-এর ( Chat Box) মাধ্যমে স্লট বুকিং করে প্রতিষেধক নেওয়ার সুযোগ পাবেন গ্রাহকেরা। তাতে টিকা কেন্দ্রে ভিড় এড়ানো সম্ভব বলেই আধিকারিকদের দাবি। তাঁরা জানান, ওই পদ্ধতিতে বুকিং করে গ্রাহকেরা টিকা কেন্দ্রে পৌঁছনোর পরে সেখানেই কোউইন পোর্টালে রেজিস্ট্রেশন করে দেওয়া হবে। তবে নবান্ন থেকে সাফ জানানো হয়েছে যে, রাজ্যের তরফে নতুন পোর্টাল বা চ্যাট বক্স চালুর সঙ্গে কেন্দ্রের কোউইন পোর্টালের কোনও বিরোধ নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#State Government, #COVID, #Vaccination

আরো দেখুন