দেশ বিভাগে ফিরে যান

শুধু নুসরত নন, বৈবাহিক বিতর্কে নাম জড়িয়েছে স্বয়ং মোদিরও

June 9, 2021 | 2 min read

সম্প্রতি নুসরত জাহান প্রসঙ্গ রাজ্যে ‘হট কেক’ হয়ে উঠেছে। বিবাহ বিচ্ছেদ, সন্তান সম্ভবা হওয়া থেকে বিবাহ বহির্ভুত সম্পর্ক একয়েকদিনে একের পর এক বিতর্কে জড়িয়েছেন তিনি। সেই বিতর্কের আগুনে ঘি ঢেলে বসিরহাটের তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান নিজেই বুধবার দুপুরে একটি বিবৃতি দিয়ে বলেন, ‘‘নিখিলের সঙ্গে আমি সহবাস করেছি। বিয়ে নয়। ফলে বিবাহবিচ্ছেদের প্রশ্নই ওঠে না।’’

আসলে নুসরতের বক্তব্য এই যে, তাঁরা তুরস্কে গিয়ে সামাজিক বিয়ে করেছেন। কিন্তু দুই ধর্মের মানুষের এই বিয়ে তুরস্কের আইনে অবৈধ। আইনিভাবে বিয়ে হয়নি নুসরাত, নিখিলের। সেই খবর প্রকাশের পরেই হইচই শুরু হয়ে যায়।

অনেকেই বলতে থাকেন নুসরত নিখিলের সঙ্গে লিভ-ইন করেছেন বলে দাবি করলেও সরকারি নথিতে তিনি বিবাহিতা এবং স্বামীর নাম নিখিল জৈন। লোকসভার ওয়েবসাইটে পশ্চিমবঙ্গ থেকে জয়ী তৃণমূল সাংসদদের যে তালিকা তাতে নুসরতের নামে ক্লিক করলেই দেখা যাচ্ছে যাবতীয় তথ্য। সেখানে স্পষ্ট লেখা নুসরত বিবাহিত। তিনি বিয়ে করেছেন ২০১৯ সালের ১৯ জুন। স্বামীর নাম নিখিল জৈন। তাহলে তিনি এই ভুল নথি কেন দিলেন এই প্রশ্ন এখন অনেকেরই মনে।

কিন্তু ভারতের রাজনীতির ইতিহাসে বিয়ে সম্পর্কিত ভুল তথ্য দেওয়ার ঘটনা এই প্রথম নয়। এই বিতর্কে নাম জড়িয়েছে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও। তাঁর বিরুদ্ধেও বিবাহিত হওয়ার তথ্য গোপন করার অভিযোগ তুলেছিলেন বিরোধীরা।

২০১৪ সালে লোকসভা ভোটের নির্বাচন কমিশনের নির্দেশে গুজরাটের বদোদারায় মনোনয়ন পেশের সময় হলফনামায় প্রথমবার স্ত্রী হিসেবে যশোদাবেনের নাম লেখেন নরেন্দ্র মোদি।

এর পরই বিষয়টি নিয়ে কংগ্রেস-বিজেপির মধ্যে শুরু হয়ে যায় বিতর্ক। কংগ্রেসের প্রশ্ন করে, এত দিন মোদি হলফনামায় স্ত্রীর নাম লেখেননি কেন? এর আগে গুজরাট বিধানসভায় মনোনয়ন পেশের সময় মোদি কখনোই স্ত্রীর নাম লেখেননি। মোদির প্রায় সমবয়সী ও বর্তমানে অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষিকা যশোদাবেনকে ১৭ বছর বয়সে বিয়ে করেছিলেন মোদি।

মোদি এতদিন বৈবাহিক অবস্থা গোপন করে এবং ‘মিথ্যা হলফনামা’ দিয়ে আইন ভঙ্গ করেছেন বলে নির্বাচন কমিশনের কাছে সেই সময় অভিযোগও করেছিল কপিল সিবালের নেতৃত্বাধীন একটি প্রতিনিধিদল। অভিযোগনামায় এ অপরাধে মোদির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #marriage, #nusrat jahan

আরো দেখুন