আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিশ্বের সেরা দশ বাসযোগ্য শহরের তালিকায় নেই ভারতের কোনও নাম

June 10, 2021 | < 1 min read

সামনে এল ২০২১-এ বিশ্বের সেরা বাসযোগ্য শহরের তালিকা (Most Liveable Cities)। এতে প্রথম দশে নেই ভারতের কোনও শহরের নাম। শীর্ষস্থান দখল করে নিয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। এর আগে পর পর তিন বছর প্রথম স্থানে ছিল ভিয়েনা। তবে এবারের তালিকায় ভিয়েনার স্থান রয়েছে ১২ নম্বরে।

মানুষের জীবনযাত্রার মান, সুরক্ষা, যানবাহন ব্যবস্থা, স্বাস্থ্য সুবিধা ইত্যাদি সব কিছু মিলেই সেরা বাসযোগ্য শহরের এই তালিকা বানানো হয়। চলতি বছরে করোনার জেরে এই তালিকায় বেশ কিছু শহরের নাম উপর-নীচে হয়েছে।

নিউজিল্যান্ডে করোনা ততটা দাপট দেখাতে পারেনি, দেখা যাচ্ছে প্রথম পাঁচটির মধ্যে রয়েছে নিউজিল্যান্ডের দুটি শহরের নাম। অকল্যান্ড রয়েছে প্রথম স্থানে ও ওয়েলিংটন আছে চতুর্থ স্থানে।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে জাপানের ওসাকা, তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড, চতুর্থ স্থানে নিউজিল্যান্ডের ওয়েলিংটন, পঞ্চম স্থানে রয়েছে জাপানের টোকিও। অর্থাৎ প্রথম পাঁচে রয়েছে জাপানেরও দু’টি শহর।

যে শহরগুলি সেরা বাসযোগ্য শহরের তালিকায় উপরের দিকে আছে দেখা যাচ্ছে, করোনা নিয়ন্ত্রণে সেই শহরগুলি কঠোর ব্যবস্থা গ্রহণ করেছিল। অকল্যান্ড, ওসাকা, অ্যাডিলেডের মতো শহরগুলিতে নাগরিকদের এখনকার জীবনযাত্রা রয়েছে প্রাক-মহামারীর মতোই।

এই তালিকায় মোট ১৪০ টি শহরের নাম রাখা হয়েছে। দেখা যাচ্ছে, শেষ নম্বরে অর্থাৎ ১৪০ নম্বরে রয়েছে সিরিয়ার শহর দামাস্কাস। করোনা ও যুদ্ধবিধ্বস্ত এই শহর বাসযোগ্য শহরের তালিকায় একেবারে শেষে স্থান পেয়েছে। শেষের দিক থেকে দশটির তালিকায় রয়েছে পাকিস্তানেরও একটি শহরের নাম। ১৩৪ নম্বরে পাকিস্তানের করাচি। ১৩৭ নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Most Liveable Cities

আরো দেখুন