দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

ভাঙরের পাওয়ার গ্রিড বিরোধী আন্দোলনের অন্যতম মুখ প্রয়াত

June 13, 2021 | < 1 min read

প্রয়াত হলেন সিপিআই (এমএল​) CPI (ML) রেড স্টারের (Red Star) নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী। বয়স হয়েছিল ৪৭ বছর। দীর্ঘদিন ইন্টেস্টাইনের সমস্যায় ভুগছিলেন। মাস খানেক আগে শর্মিষ্ঠা কোভিডে আক্রান্ত হন। কোভিড থেকে সেরে উঠলেও নানান জটিলতা তৈরি হয়। শনিবার রাতে অবস্থার অবনতি হওয়ায় এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার দুপুরে সেখানেই প্রয়াত হন শর্মিষ্ঠা।

শর্মিষ্ঠা প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেছেন। দর্শনের ছাত্রী ছিলেন। এর পর সাংবাদিকতা নিয়ে স্নাতকোত্তর করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। ইংরেজি দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’-এ বেশ কয়েক বছর চাকরিও করেছেন। পরে চাকরি ছেড়ে সংগঠনের পূর্ণ সময়ের কর্মী হয়েছিলেন তিনি।

ভাঙড়ের (Bhangar) পাওয়ার গ্রিড-বিরোধী আন্দোলনের অন্যতম নেত্রী ছিলেন শর্মিষ্ঠা। তাঁর স্বামী অলীক চক্রবর্তী এই আন্দোলনের প্রধান মুখ। সিপিআই (এমএল) রেড স্টারের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন শর্মিষ্ঠা (Sharmistha Chowdhury)। আন্দোলনের এক পর্যায়ে ভাঙড় থেকে তাঁকে গ্রেফতারও করা হয়েছিল। পরে তিনি মুক্তি পান। শর্মিষ্ঠাদের আন্দোলনের চাপেই পিছু হঠতে হয় প্রশাসনকে। এছাড়াও বিধানসভা নির্বাচনে ‘নো ভোট টু বিজেপি’ প্রচারে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন শর্মিষ্ঠা।

শর্মিষ্ঠার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিপিআই (এমএল)-এর রাজ্য কমিটির সম্পাদক সুবোধ মিত্র। নেটমাধ্যমে লিখেছেন, ‘এইমাত্র খবর পাওয়া গেল যে, সিপিআই(এম-এল) রেডস্টারের কেন্দ্রীয় কমিটির সদস্যা ও বিশিষ্ট কমিউনিস্ট বিপ্লবী নেত্রী কমঃ শর্মিষ্ঠা চৌধুরী আামাদের মধ্যে আর নেই। এ যন্ত্রণাদায়ক খবর কিছুতেই বিশ্বাস করতে পারছি না। আমরা হারালাম একজন বিরল প্রতিভার অধিকারী সংগ্রামী সাথীকে। এই মৃত্যু পাহাড়ের থেকেও ভারী। সিপিআই(এম-এল) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি তার গভীর শোক প্রকাশ করছে। কমরেড শর্মিষ্ঠা আামাদের মধ্যে অমর হয়ে থাকবেন। কমরেড শর্মিষ্ঠা লাল সেলাম’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bhangar, #CPI (ML)‌, #Sharmistha Chowdhury, #Red Star

আরো দেখুন