কলকাতা বিভাগে ফিরে যান

বিধায়ক আবাসনে বন্ধ হতে পারে কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ

June 15, 2021 | 2 min read

ডরমেটরিতে বেডের সংখ্যা হাতে গোনা। ফলে বিজেপি (BJP) বিধায়কদের নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর (Central Force) জওয়ানদের থাকার পর্যাপ্ত ব্যবস্থা সম্ভব নয়। বিধানসভার সচিবালয় থেকে উঠে এসেছে এমনই তথ্য। এছাড়াও যে বিষয়টি নিয়ে জল্পনা চলছে তা হল, বিধায়ক আবাসনে কি ঢুকতে পারবে কেন্দ্রীয় বাহিনী? যদি কেন্দ্রীয় বাহিনীর প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি হয়, তাহলে হস্টেলে বিজেপি বিধায়কের সঙ্গে থাকাও সম্ভব নয় ওই নিরাপত্তারক্ষীদের। কলকাতা থেকে ৪০ কিলোমিটার দূরবর্তী বিধানসভা এলাকার বিধায়কদের থাকার জন্য রয়েছে হস্টেল। বিধানসভার অধিবেশন, বিভিন্ন কমিটির বৈঠক বা অন্য কোনও প্রয়োজনে যোগ দিতে কলকাতায় (Kolkata) এসে বিধায়করা এই হস্টেলে থাকেন।

হস্টেলে প্রত্যেক বিধায়কের জন্য একটি করে ঘর বরাদ্দ রয়েছে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, বিধায়কদের সঙ্গে থাকেন তাঁর নিরাপত্তারক্ষীরা। তাঁদেরও থাকার ব্যবস্থা করা হয়েছে হস্টেলে। ডরমেটরিতেই সাধারণত বিধায়কদের নিরাপত্তারক্ষীরা থেকে যান। আবার অনেক ক্ষেত্রে বিধায়কের সঙ্গে একই ঘরে পাশাপাশি দু’টি বেডে থাকেন তাঁরা।
কিন্তু এবার প্রশ্ন উঠে এসেছে, বিজেপি বিধায়কদের সঙ্গে কি বিধায়ক আবাসনে থাকতে পারবেন কেন্দ্রীয় নিরাপত্তারক্ষীরা? এই বিধানসভা নির্বাচনে জিতেছেন বিজেপির ৭৭ জন বিধায়ক। পরে দুইজন বিধায়ক ইস্তফা দেন। কিন্তু বিজেপি বিধায়কের সঙ্গে থাকা চার থেকে ছয়জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান কি প্রবেশ করতে পারবেন হস্টেলে? এর আগে বিধানসভায় কেন্দ্রীয় বাহিনী প্রবেশ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

বিধায়ক আবাসনেও কি তা কার্যকর হবে? বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee) বলেন, ‘আমি এখনও সিদ্ধান্ত নিইনি। তবে দ্রুত নিয়ে নেব। ডরমেটরিতে বেড সীমিত। ফলে বেশি সংখ্যক নিরাপত্তারক্ষীর থাকার ব্যবস্থা করা সম্ভব নয়।’ বিধানসভার সচিবালয় সূত্রে জানা গিয়েছে, হস্টেলে ডরমেটরিতে রয়েছে ১৮টি বেড। সেখানে বিধায়কদের নিরাপত্তারক্ষীরা থাকেন। এক আধিকারিকের বক্তব্য, এর আগে প্রত্যেক বিধায়কের ক্ষেত্রে একজন করে রাজ্য পুলিসের কর্মী নিযুক্ত ছিলেন। তাঁদের থাকার ব্যবস্থা হতো হস্টেলেই। কিন্তু এবার প্রত্যেক বিজেপি বিধায়কের সঙ্গে রয়েছেন চার থেকে ছয়জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। ফলে এতজনের থাকার জন্য হস্টেলে ঘর বা বেডের ব্যবস্থা নেই। জানা গিয়েছে, কেন্দ্রীয় বাহিনীর প্রবেশ বন্ধ হতে পারে বিধায়ক আবাসনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Central force

আরো দেখুন