দেশ বিভাগে ফিরে যান

উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি, ভারতে আশ্রয় নিচ্ছেন মায়ানমারের একাধিক নেতা-মন্ত্রী

June 16, 2021 | < 1 min read

মায়ানমারের রাজনৈতিক অস্থিরতা (Myanmar Violence) আরও জটিল হয়ে উঠেছে। দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন অনেক নেতা-নেত্রী। আউং সান সু চি-র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি দলের শীর্ষস্থানীয় নেতাদের একটা বড় অংশ সোমবার রাতে সীমান্ত পেরিয়ে ভারতের মিজোরামে আশ্রয় নিয়েছেন। সেই দলে আছেন পশ্চিম মায়ানমারের চিন রাজ্যের মুখ্যমন্ত্রী সালাই লিয়ান লুয়াই। বুধবার রাজ্যের স্বরাষ্ট্র দফতরের সূত্র এই খবর জানিয়েছে।

২০১৬ সালে মুখ্যমন্ত্রী পদে নিযুক্ত হওয়া সালাই লিয়ান লুয়াই সোমবার রাতে সীমান্তবর্তী শহর চম্পাই হয়ে মিজোরামে পৌঁছে যান। পশ্চিম মায়ানমারের চিন রাজ্যটির সঙ্গে মিজোরামের ৬টি জেলার ৫১০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে মায়ানমারে সেনা (Myanmar Army ) অভ্যুত্থান হয়। সেই থেকে কমপক্ষে সাড়ে ৯ হাজার মানুষ মিজোরামে আশ্রয় নিয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন সালাই লিয়ান লুই-সহ আউং সান সু চি-র দলের ২৪ জন সাংসদ।Military Coupচলতি বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে মায়ানমারে সেনা অভ্যুত্থান হয়। সেই থেকে কমপক্ষে সাড়ে ৯ হাজার মানুষ মিজোরামে আশ্রয় নিয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন সালাই লিয়ান লুই-সহ আউং সান সু চি-র দলের ২৪ জন সাংসদ।

নাম প্রকাশ না করার শর্তে মিজোরামের স্বরাষ্ট্র দফতরের এক কর্তা বলেছেন, ২৪ জন সাংসদ রাজ্যের বিভিন্ন জেলায়, বিশেষ করে মায়ানমার সীমান্তের জেলাগুলিতে আশ্রয় নিয়েছেন। তিনি আরও জানিয়েছেন যে, নাগরিক সমাজ, যুব সংগঠন ও বিভিন্ন স্বেচ্ছেসেবী সংস্থা শরণার্থীদের আশ্রয় ও খাবার দিচ্ছে। স্থানীয়রাও তাঁদের আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছেন। মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথঙ্গা মঙ্গলবার বলেছেন যে, সরকারের তরফে শরণার্থীদের সাহায্য দেওয়া হবে। তার জন্য খুব তাড়াতাড়ি অর্থ বরাদ্দ করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Myanmar, #Myanmar Violence, #Military Coup, #Myanmar Army

আরো দেখুন