রাজ্য বিভাগে ফিরে যান

বিচ্ছেদের নথি ২ সপ্তাহ আগেই লোকসভায় জমা দিয়েছেন, জানালেন নুসরত

June 22, 2021 | 2 min read

আদালতে বিচ্ছেদের প্রক্রিয়া চলছে। দু’সপ্তাহ আগেই লোকসভা (Lok Sabha) সেই সংক্রান্ত নথি জমা দিয়েছেন তৃণমূল কংগ্রেস (TMC) সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। সূত্রের তরফে এমনই দাবি করা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই নুসরতের ব্যক্তিগত জীবন নিয়ে বিতর্ক শুরু হয়েছে। তাতে ঢুকে পড়েছে রাজনীতিও। তারইমধ্যে নুসরতের বিরুদ্ধে তদন্তের দাবি জানিয়ে লোকসভার স্পিকারকে চিঠি দেন বিজেপি সাংসদ সংঘমিত্রা মৌর্য। তিনি অভিযোগ করেন, সংসদে দাঁড়িয়ে নিজের বিষয়ে ভুল তথ্য দিয়ে ‘ইচ্ছাকৃতভাবে বেআইনি এবং অনৈতিক’ আচরণ করেছেন তৃণমূল সাংসদ। তাঁকে যাঁরা ভোট দিয়েছেন, তাঁদের বিভ্রান্ত করেছেন। সঙ্গে নুসরত লোকসভাকে কলঙ্কিত করেছেন বলে অভিযোগ করেন বিজেপি সাংসদ। সেজন্য নুসরতের বিরুদ্ধে তদন্তের দাবি জানিয়েছেন।

বিষয়টি নিয়ে নুসরত এখনও মুখ না খুললেও একটি মহলের দাবি, বিজেপি (BJP) সাংসদের চিঠির আগেই তৃণমূল সাংসদ লোকসভায় আইনি নথি জমা দিয়ে জানিয়েছেন যে তাঁর বিচ্ছেদের প্রক্রিয়া চলছে। একাংশের মতে, ব্যক্তিগত জীবনে বিতর্কের প্রথম দিন থেকেই আইনি দিক থেকে যথেষ্ট সচেতন নুসরত। তাই আগেভাগেই সংসদে তথ্য দিয়ে রেখেছেন।

চলতি মাসের গোড়ার দিকে আচমকা সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে, অন্ত্বঃসত্ত্বা হয়ে পড়েছেন নুসরত। যদিও নুসরতের ‘স্বামী’ নিখিল জৈন দাবি করেন, সেই সন্তানের বাবা তিনি নন। তার জেরে আরও জোর পায় নুসরত এবং নিখিলের বিচ্ছেদের জল্পনা। কয়েকদিন পর নীরবতা ভেঙে নুসরত বলেন, ‘তুরস্কের বিবাহ আইন অনুসারে ওই বিয়েটা অবৈধ। তার উপর এটা যেহেতু হিন্দু-মুসলিম বিয়ে সেক্ষেত্রে বিশেষ বিবাহ আইন অনুসারে এই বিয়েতে স্বীকৃতি দরকার। সেটা হয়নি। ফলে এটা বিয়েই নয়।’ সঙ্গে যোগ করেন, ‘আইনের চোখে এটাই বিয়েই নয়, বরং একটা রিলেশনশিপ বা বলা যায় লিভ-ইন রিলেশনশিপ। তাই ডিভোর্সের প্রশ্নটাই উঠে না। আমারা বহুদিন আগেই আলাদা হয়ে গিয়েছি। তবে আমি এই নিয়ে কিছু বলতে চাইনি। কারণ আমার ব্যক্তিগত জীবনটা আমি ব্যক্তিগতই রাখতে চেয়েছিলাম। তাই আমি কী করছি, সেটা ওই বিচ্ছেদের উপর ভিত্তি করে নির্ভরশীল নয়।আমাকে নিয়ে সংবাদমাধ্যমের বা অন্য যে কারুর প্রশ্ন তোলাটা সাজে না। এই বিয়েটা আইন সম্মত নয়, বৈধ এবং কার্যকর নয়।’ নুসরতের সেই মন্তব্যে অবশ্য বিতর্ক থামেনি। বরং সোশ্যাল মিডিয়ায় ট্রোল থেকে রাজনীতির ময়দানে তোপের মুখে পড়েছেন তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #nusrat jahan, #Lok Sabha

আরো দেখুন