তথ্য যাচাই বিভাগে ফিরে যান

পশ্চিমবঙ্গ পুলিশের নিয়োগ তালিকায় বঞ্চিত হিন্দুরা? জানুন আসল সত্য

June 25, 2021 | 2 min read

দাবি

সম্প্রতি পশ্চিমবঙ্গ পুলিশের (West Bengal Police) এসআই পদে নিয়োগের একটি মেধাতালিকা প্রকাশ পেয়েছে। তালিকা প্রকাশের পরেই মধ্যপ্রদেশ বিজেপি যুব মোর্চার সভাপতি বৈভব পাওয়ার একটি টুইট করেন। তাঁর দাবি, এই তালিকায় বেশিরভাগ নামই মুসলমান সম্প্রদায়ভুক্ত। এরপর তিনি লেখেন, ‘মমতা বানু খেলা হবে থেকে এখন পাকিস্তান হবের পথে।’

নিজেকে সনাতনী মুসলিম দাবি করা সুবুহি খানও এই তালিকা টুইট করেন। তারপর থেকে এই পোস্টটি ভাইরাল হওয়া শুরু হয়।
অনেকে ব্যঙ্গ করে এও কমেন্ট করেন এটি বাংলাদেশ পুলিশের নিয়োগ তালিকা।

সত্যতা

পশ্চিমবঙ্গ পুলিশের ওয়েবসাইটে প্রকাশিত ফল অনুযায়ী, এটি ওবিসি-এ শ্রেণীর নিরস্ত্র বিভাগের তালিকা। ওবিসি শ্রেণীকে দুটি ভাগে ভাগ করা হয়। অধিক পিছিয়ে পড়া ওবিসি-এ এবং বাকিরা ওবিসি-বি। ওবিসি বি-র তালিকায় অধিকাংশ নামই হিন্দু। পুলিশ নিয়োগ বোর্ড মোট দশটি তালিকা প্রকাশ করেছে সব শ্রেণী মিলিয়ে। তার মধ্যে একটি তালিকা উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভাইরাল করা হয়।

স্বশস্ত্র বিভাগে ওবিসি-এ শ্রেণীতে ১৮ জন মুসলমান, ওবিসি-বি শ্রেণীতে ১৩ জন হিন্দু, তপশিলি জাতি শ্রেণীতে ৩৮ জন হিন্দু, তপশিলি উপজাতি শ্রেণীতে ১১ জন হিন্দু, অসংরক্ষিত শ্রেণীতে ৮২ জন হিন্দু, ১২ জন মুসলমান প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে।

অন্যদিকে নিরস্ত্র বিভাগে ওবিসি-এ শ্রেণীতে ৩ জন হিন্দু, ৪৭ জন মুসলিম, ওবিসি-বি শ্রেণীতে ৩৪ যেন হিন্দু, তপশিলি জাতি শ্রেণীতে ১০৮ জন হিন্দু, তপশিলি উপজাতি শ্রেণীতে ২৯ জন হিন্দু, অসংরক্ষিত শ্রেণীতে ২৪০ জন হিন্দু এবং ৩২ জন মুসলামানের নাম তালিকায় রয়েছে। সব মিলিয়ে স্বশস্ত্র বিভাগে ১৪৪ জন হিন্দু, ৩০ জন মুসলামন এবং নিরস্ত্র বিভাগে ৪১৪ জন হিন্দু এবং ৭৯ জন মুসলামানের নাম আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal Police, #Fact Check

আরো দেখুন