রাজ্য বিভাগে ফিরে যান

বাংলায় টিকাকরণ অন্য রাজ্যের তুলনায় শ্লথ? নাড্ডার ভ্রান্তিমূলক বক্তব্যের তথ্য যাচাই

June 30, 2021 | 2 min read

রাজ্য বিজেপির বৈঠকে ভাষণ দিতে গিয়ে বাংলার তৃণমূল সরকারকে নিশানা করেছেন বিজেপির (Bjp) সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (Jp Nadda)। কিন্তু তিনি যে অভিযোগ সরকারের বিরুদ্ধে করেছেন, তার কতটা সত্যিই বা তথ্যভিত্তিক?

ধরা যাক করোনা টিকাকরণ প্রসঙ্গ। এই ইস্যু নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি অভিযোগ করেছেন মমতা শাসিত পশ্চিমবঙ্গে সবচেয়ে ধীর গতিতে করোনার টিকাকরণ হচ্ছে। অন্যান্য রাজ্যের থেকে অনেকটাই পিছিয়ে পশ্চিমবঙ্গ।

কিন্তু তিনি যে অভিযোগ সরকারের বিরুদ্ধে করেছেন, তার কতটা সত্যিই বা তথ্যভিত্তিক? একনজরে দেখে নেওয়া যাক।

বাংলায় এখনও পর্যন্ত দু’কোটি ১৭ লক্ষ লোককে ভ্যাকসিন দেওয়া হয়েছে। তার মধ্যে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে ১ কোটি ৯৯ লক্ষ ভ্যাকসিন পাওয়া গিয়েছে। বাকি টিকার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। রাজ্য সরকার ৫৯ কোটি টাকা খরচ করে সরাসরি প্রস্তুতকারী সংস্থা থেকে ভ্যাকসিন কিনেছে।

এছাড়া, কেন্দ্রের রিপোর্টে প্রকাশিত ভ্যাকসিন নষ্ট হওয়ার তালিকায় সবচেয়ে ভালো ফল বাংলার। এ রাজ্যে সবচেয়ে কম ভ্যাকসিন নষ্ট হয়েছে। পাশাপাশি, বাংলায় ৪১ লক্ষ সুপার স্প্রেডারকে ইতিমধ্যেই টিকা দেওয়া হয়েছে।

কোউইন পোর্টালের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত একমাত্র দুটি রাজ্য ৩ কোটির বেশি টিকা দিয়েছে – মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশ। তৃতীয় স্থানে বাংলা। এই দুই রাজ্যের জনসংখ্যা বাংলার চেয়ে অনেকটাই বেশি। সেই কারণে, বাংলা অন্য রাজ্যের তুলনায় অনেকটাই ভালো স্থানে আছে।

পাশাপাশি, যদি আমরা মঙ্গলবারের হিসেবে দেখি, তাহলে সারা দেশে দৈনিক টিকা প্রদানের নিরিখে বাংলা রাজ্যগুলির মধ্যে তৃতীয় স্থানে। বাংলার ২.৭৮ কোটি টিকা প্রদান করেছে। বাংলার চেয়ে এগিয়ে শুধু মহারাষ্ট্র (৩.৮ কোটি) এবং অন্ধ্র প্রদেশ (২.৮ কোটি)।

কলকাতায় ভুয়ো ভ্যাকসিনেশন ক্যাম্প চালানোর বিষয়টি একেবারেই বিচ্ছিন্ন ঘটনা। সেটি সামনে আসার সঙ্গে সঙ্গে পদক্ষেপ করেছে রাজ্য প্রশাসন। এই ঘটনার তদন্তে সিট (Sit) গঠন করা হয়েছে পাশাপাশি মূল অভিযুক্ত-সহ আরো অনেক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তাদের পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদ চলছে।

কিন্তু, সুপ্রিম কোর্টে জমা দেওয়া কেন্দ্রের হলফনামা অনুযায়ী, টিকা সরবরাহে কেন্দ্র প্রাদাহঁয় দিয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলিকেই। বাংলার ভাগ্যে জুটেছে নামমাত্র বরাদ্দ। আর সেই কারণেই ইচ্ছে এবং পরিকাঠামো থাকা সত্ত্বেও দৈনিক ৩ মুখের বেশি টিকা প্রদান করতে পারছে না রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গে এসে এর আগেও বহু ভুল উক্তি করেছেন জেপি নাড্ডা। কখনও বিবেকানন্দ ঠাকুর বলে বসা, কিংবা কখনও শ্রী চৈতন্যের দীক্ষা প্রসঙ্গে ভুল দাবি করা – একাধিকবার লোক হাসিয়েছেন তিনি। রাজনৈতিক মহলের দাবি, পশ্চিমবঙ্গে গোহারা হেরে যাওয়ার পর রাজ্যে আসতে চাইছেন না মোদী বা অমিত শাহ। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পর একপ্রকার জনসমক্ষে আসাই বন্ধ করেছেন তাঁরা। তাই, বঙ্গ পরাজয়ের ‘মুখ’ বানিয়ে জেপি নাড্ডাকে পাঠিয়েছে বিজেপি।

TwitterFacebookWhatsAppEmailShare

#vaccine, #JP Naada, #Bengal

আরো দেখুন