দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

নন্দীগ্রামে ভোটে গরমিল? শুরু রাজনৈতিক চাপানউতোর

July 1, 2021 | 2 min read

ভোটার ৬৭৬। ভোট পড়েছে ৭৯৯। তাজ্জব করে দেওয়ার মতো এই ঘটনা ঘটেছে নন্দীগ্রামের (Nandigram) রেয়াপাড়ার এস এন রায় স্কুলের বুথে। একটি বেসরকারি সংবাদমাধ্যম এমনটাই দাবি করছে। বিষয়টি তৃণমূলের (TMC) কারসাজি বলে উড়িয়ে দিয়েছে বিজেপি (BJP)। তৃণমূলের বক্তব্য, তাদের অভিযোগই সঠিক বলে প্রমাণিত হচ্ছে। নন্দীগ্রামের একাধিক জায়গায় গরমিল হয়েছে।

২ মে ফলপ্রকাশের দিনই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অভিযোগ করেছিলেন, নন্দীগ্রামে কারচুপি হয়েছে। আদালতে যাবেন। সপ্তাহ দুয়েক আগে হাইকোর্টে মামলাও করেছেন তৃণমূল নেত্রী। এর মধ্যেই প্রকাশ্যে এল রেয়াপাড়ার এস এন রায় স্কুলের বুথের ‘অ্যাকাউন্ট অব ভোটস রেকর্ডেড’। ওই নথিতে স্পষ্ট লেখা রয়েছে, ভোটার সংখ্যা ৬৭৬। ভোটদান ৭৯৯। কিমাশ্চর্যম! সংখ্যাতত্ত্বের এমন উলট-পুরাণ দেখেও চোখে পড়েনি প্রিসাইডিং অফিসারের। স্বাক্ষর করে দিয়েছেন ফর্ম ১৭ সি-তে।

গোড়া থেকে নন্দীগ্রামের ফলাফলে কারচুপির অভিযোগ করছে তৃণমূল কংগ্রেস (TMC)। প্রত্যাশিতভাবে এমন নথি প্রকাশ্যে আসার পর দলের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya) বলেন,’রেয়াপাড়ার বুথের হিসাবে তো চক্ষু চড়কগাছ হওয়ার জোগাড়। এটা কী করে সম্ভব? একটা বুথে ১০০-র কাছাকাছি গরমিল। এটা ৮০ ধরুন। একটা বুথে ৮০ হলে বাকিগুলিতে কী হয়েছে ভাবুন! আমরা তো প্রথম থেকে বলে আসছি এই ব্যাপারটার মধ্যে বিরাট জঘন্য খেলা হয়েছে।’

নন্দীগ্রামে (Nandigram) মমতার নির্বাচনী এজেন্ট শেখ সুফিয়ানের কথায়,’ওই দিন শেষের দিকে ৩ ঘণ্টা গণনা বন্ধ করে দেয়। হঠাৎ বলে সার্ভার নেই। তাতেও ১ ঘণ্টা দেরি হয়। ভিভিপ্যাট গোনার সময় আমাদের রাখেনি। এমনকি গণনার সময় বিরোধী দলের চাপে আমাদের নতিস্বীকার করে বেরিয়ে আসতে হয়।’

ভোটগণনার দিন সকাল থেকেই নন্দীগ্রামে ছিল তুল্যমূল্য লড়াই। প্রথম দিকে এগিয়ে যান শুভেন্দু। পরে তাঁকে ধরে ফেলেন মমতা। সন্ধে নাগাদ সংবাদ সংস্থা এএনআই জানায়, নন্দীগ্রামে ১২০০ ভোটে জিতে গিয়েছেন তৃণমূল নেত্রী। তার ঘণ্টাখানেকের মধ্যে রিটার্নিং অফিসার ঘোষণা করেন, মমতাকে ১৯৫৬ ভোটে হারিয়ে দিয়েছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। গণনায় গরমিলের অভিযোগে সরব হয় শাসক দল। এখন এই বিষয়টি আদালতের বিচার্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#suvendu adhikari, #Nandigram, #wb elections2021, #Mamata Banerjee

আরো দেখুন