উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বিধিনিষেধ উঠতেই বিভিন্ন রুটে শতাধিক বাস চালাল এনবিএসটিসি

July 2, 2021 | 2 min read

১ জুলাই থেকে গণপরিবহণে ছাড় দিয়েছে রাজ্য সরকার। উত্তরবঙ্গের রাস্তায় এদিন সরকারি বাস চললেও বেসরকারি বাস খুব একটা দেখা যায়নি। তবে শিলিগুড়ি থেকে আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু হয়। দুপুরের পর বিহার, ঝাড়খণ্ড, অসমগামী কয়েকটি বাস শিলিগুড়ি জংশন থেকে ছাড়ে। এনবিএসটিসির বাস কন্ডাক্টররা সরকারি নিয়ম মেনে ৫০ শতাংশ যাত্রী নিয়ে গন্তব্যে রওনা হয়। বিভিন্ন ডিপো থেকে উত্তরবঙ্গের রুটগুলিতে কয়েকশো বাস চলাচল করে। আন্তঃজেলায় বিভিন্ন রুটে চালানো বেসরকারি বাস মালিক সংগঠনগুলি জানিয়েছে, জ্বালানির দাম যেভাবে গত ক’মাসে বেড়েছে তাতে ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করলে লাভ হবে না। বরং লোকসানের বহর বাড়বে। তাই তারা আরও কয়েকদিন সরকারি নির্দেশিকার জন্য অপেক্ষা করছে। আগামী সপ্তাহে সংগঠনগুলি নিজেদের মতো করে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে।  


এনবিএসটিসির বোর্ড সদস্য মৃদুল গোস্বামী বলেন, আলিপুরদুয়ার ডিপো থেকে ৭০ শতাংশ বাস এদিন চালানো হয়েছে। পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে প্রয়োজনে ১০০ শতাংশ বাস চলবে। উত্তরবঙ্গের সবক’টি ডিপো থেকে এদিন পর্যাপ্ত সংখ্যায় বাস চালানো হয়েছে। 


কোচবিহারে এনবিএসটিসির বিভিন্ন ডিপো থেকে শতাধিক বাস চলাচল করে। তবে বেসরকারি বাসের দেখা মেলেনি। এমন অবস্থায় জেলায় বেসরকারি বাস পরিষেবা কবে থেকে স্বাভাবিক হবে তা স্পষ্ট নয়। ৩ জুলা‌ই, শনিবার সংগঠন এ ব্যাপারে বৈঠকে বসতে চলেছে। প্রসঙ্গত, কোচবিহার থেকে ১৪টি রুটে প্রায় সাড়ে ৪০০ বেসরকারি বাস চলে। 

কোচবিহার জেলা মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অনুপ অধিকারী বলেন, ডিজেলের দাম বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে কম সংখ্যক যাত্রী নিয়ে গাড়ি চালানো অসম্ভব। তাই আমরা রাস্তায় গাড়ি বের করিনি। অযথা বাস চালিয়ে লোকসান বাড়তে চাই না। পরিস্থিতি নিয়ে শীঘ্রই আলোচনায় বসব। 


কোচবিহারের আরটিও আশুতোষ রায় বলেন, সরকারি নির্দেশ মোতাবেক ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস পরিষেবা চালু হয়েছে। আশা করছি, বেসরকারি বাস মালিকরাও ধীরে ধীরে পরিষেবা চালু করবেন। 


সরকারি নির্দেশ মেনে এনবিএসটিসির জলপাইগুড়ি শান্তিপাড়া ডিপো থেকে এদিন শিলিগুড়ি, মালবাজার, কোচবিহার সহ বিভিন্ন রুটে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চলাচল শুরু হয়। তবে দফায় দফায় বৃষ্টির জেরে যাত্রীর সংখ্যা তুলনামূলকভাবে কম ছিল। এনবিএসটিসি সূত্রে খবর, সোমবার থেকে যাত্রী বাড়তে পারে। জেলায় এদিন বেসরকারি বাস সেভাবে রাস্তায় দেখা যায়নি। জলপাইগুড়ি শহরের দু’টি বেসরকারি বাসস্ট্যান্ড থেকে এক-দু’টি বাস চলে। জলপাইগুড়ি-শিলিগুড়ি মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অজয়কৃষ্ণ দে বলেন, জ্বালানির দাম অনেকটাই বেড়েছে। সঙ্গে অন্যান্য খরচও বেড়েছে। এই অবস্থায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে কীভাবে বাস চলবে, সেব্যাপারে আমরা কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারিনি। 


শিলিগুড়ির লোকাল রুটের বাস এদিন রাস্তায় নামেনি। তবে দূরপাল্লার কিছু বাস ছেড়েছে। শিলিগুড়ি বাস ওনার্স বুকিং এজেন্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, সরকারি নির্দেশ মেনে যাত্রী তোলা হয়েছে। আন্তঃজেলা ও লোকাল রুটে শিলিগুড়িতে বেসরকারি বাস না চলায় এনবিএসটিসির বাসে চাপতে শিলিগুড়ি জংশনের তেনজিং নোরগে কেন্দ্রীয় বাস টার্মিনাসের টিকিট কাউন্টারের সামনে ছিল যাত্রীদের লম্বা লাইন। পাহাড় সহ সব রুটেই শিলিগুড়ি থেকে এদিন এনবিএসটিসির বাস ছাড়ে। ৫০ শতাংশের বেশি যাত্রী নেওয়া হয়নি। ফলে অনেক যাত্রীকে বাসের জন্য দীর্ঘ অপেক্ষা করতে হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #bus service, #NBSTC

আরো দেখুন