বিবিধ বিভাগে ফিরে যান

প্রয়াত বিশিষ্ট সমাজকর্মী স্ট্যান স্বামী

July 5, 2021 | < 1 min read

প্রয়াত হলেন বিশিষ্ট সমাজকর্মী স্ট্যান স্বামী (stan swamy)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। সোমবার বোম্বে হাইকোর্টে এমনই জানিয়েছেন তাঁর আইনজীবী। বেশ কয়েক মাস ধরেই অসুস্থ ছিলেন তিনি। গত ২৮ মে বোম্বে হাইকোর্টের নির্দেশের পর তাঁকে হাসপাতালে ভরতি করা হয়।

এলগার পরিষদ মামলায় স্ট্যান-সহ একাধিক সমাজকর্মীকে গ্রেফতার করা হয়েছিল। ভীমা কোরেগাওঁয়ে জাতপাতের ভিত্তিতে হিংসা ছড়ানোর ষড়যন্ত্রে লিপ্ত থাকা এবং নিষিদ্ধ সংগঠন সিপিআইয়ের (মাওবাদী) হয়ে কাজ করা সংগঠনের সদস্য হওয়ার অভিযোগ আনে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। সেইসঙ্গে দাবি করা হয়, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পুণেতে আয়োজিত একটি কনক্লেভে প্ররোচনামূলক বক্তৃতা দেওয়ার জন্য পরদিন ভীমা কোরেগাওঁয়ে হিংসা ছড়িয়ে পড়েছিল।

গত মাসে হাইকোর্টে হলফনামা দাখিলে করে অসুস্থতার কারণে স্ট্যানের জামিনের আর্জি বিরোধিতা করেছিল এনআইএ। জাতীয় তদন্তকারী সংস্থার তরফে দাবি করা হযেছিল, স্ট্যানের অসুস্থতার স্বপপক্ষে কোনও জোরদার ‘প্রমাণ’ মেলেনি। যদিও স্ট্যানের দাবি ছিল, পার্কিনসন-সহ একাধিক গুরুতর অসুস্থতার ভুগছেন। এমনকী নিজে হাতে খেতেও পারেন না। সেজন্য অন্তর্বর্তীকালীন আর্জি জানিয়ে চলতি বছরের গোড়ার দিকে হাইকোর্টে যান স্ট্যান। যিনি আদিবাসীদের অধিকার রক্ষায় নিয়োজিত ছিলেন বলে দাবি করেছেন স্ট্যানের অনুরাগীরা।

রবিবার থেকে তাঁর শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হতে শুরু করে। ভেন্টিলেটরে রাখা হয়েছিল তাঁকে। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে বাঁচানো গেল না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Death, #stan swamy

আরো দেখুন