রাজ্য বিভাগে ফিরে যান

ধনেখালির সবজি পাড়ি দিচ্ছে দুবাই, ইতালি, শ্রীলঙ্কায়, লাভের মুখ দেখছেন কৃষকরা

July 7, 2021 | 2 min read

ধনেখালি থেকে নিয়ম করে দুবাই (Dubai), ইতালি (Italy), শ্রীলঙ্কায় (SriLanka) পাড়ি দিচ্ছে বরবটি, লাউ, কচু সহ অন্যান্য সব্জি। লাভের মুখ দেখছেন কৃষকরা।

মঙ্গল, বৃহস্পতি ও শনি— এই তিনদিন ধনেখালির কৃষক বাজারে গেলেই দেখা যাবে গুণগত মান যাচাই করার পর হরেক রকম সব্জি (vegetables) কাগজের বাক্সে প্যাকিং করা হচ্ছে। সব্জির এই ভাণ্ডারে রয়েছে চিচিঙ্গা, লাউ, মোচা, করলা, কচু ইত্যাদি। হরেক রকম সব্জি বিকেল চারটের মধ্যে পৌঁছে যাচ্ছে দমদম এয়ারপোর্টে। সেখান থেকে পাড়ি দিচ্ছে দুবাই, ইতালি, শ্রীলঙ্কা সহ বিভিন্ন দেশে। ধনেখালির ৩-৪ জন ব্যবসায়ী এই কাজের সঙ্গে যুক্ত। এতে কৃষকরা উৎপাদিত ফসল বিক্রি করে লাভের মুখ দেখছেন। অন্যদিকে, বাছাই, প্যাকিং, ওজন সহ অন্যান্য কাজে কর্মসংস্থান হচ্ছে এলাকার মানুষের। কৃষকদের কাছ থেকে বিদেশে পাঠানোর উপযুক্ত ফসল সংগ্রহ করে নিয়ে আসার কাজেও যুক্ত রয়েছেন অনেকে। ধনেখালির ভাণ্ডারহাটির বাসিন্দা ব্যবসায়ী সুমন মুখোপাধ্যায় বলেন, ১৩ বছর আগে উচ্চমাধ্যমিক পাশ করার পরে বিদেশে রপ্তানিকারী এক ব্যবসায়ীর সঙ্গে এই কাজে যুক্ত হই। ধীরে ধীরে নিজের ব্যবসা চালু করি। ছয় বছর নিজে ব্যবসা করছি। বর্তমানে আমি দুবাইয়ে বরবটি পাঠাচ্ছি।

কৃষক বাজারের চাতালে আমাদের প্যাকিংয়ের কাজ চলে। পাঁচ কেজি ও দেড় কেজির বাক্সে প্যাকিং হয়‌। প্যাকিংয়ের আগে বিশেষ নজর রাখতে হয় গুণগত মানের দিকে। সব্জির গুণগত মান খারাপ হলে টাকা পাওয়া যায় না। কাগজের প্যাকেটে প্যাকিং হয়ে লরি করে সব্জি পৌঁছে যায় এয়ারপোর্টে। সেখান থেকে অন্য ব্যবসায়ীর হাত ধরে তা পৌঁছয় দুবাইয়ে। এর ফলে বহু মানুষের কর্মসংস্থান হয়েছে। উপযুক্ত মূল্যে ফসল বিক্রি করার সুযোগ পেয়ে কৃষকরাও উৎসাহিত হচ্ছেন ফসল উৎপাদনে। প্রতিদিন আড়াই টন ফসল এখান থেকে পাঠানো হয়। আমি ছাড়াও বেশ কয়েকজন ব্যবসায়ী এই কাজের সঙ্গে যুক্ত।

স্থানীয় কৃষকরা জানিয়েছেন, শেওড়াফুলি সব্জি বাজার, কলকাতার কোলে মার্কেট সহ রাজ্যের কয়েকটি বাজারের উপর আমাদের নির্ভরশীল থাকতে হতো। বর্তমানে বিদেশে ফসল পাঠানোর সুযোগ পেয়ে আমরা খুশি। তবে উন্নত মানের ফসল ফলানোর পদ্ধতি রপ্ত করতে হচ্ছে আমাদের। এই বিষয়ে কৃষি বিশেষজ্ঞরা সহযোগিতা করছেন।

ধনেখালির বিধায়ক অসীমা পাত্র বলেন, ব্যক্তিগত উদ্যোগে কয়েকজন ব্যবসায়ী ধনেখালিতে উৎপাদিত ফসল বিদেশে রপ্তানি করছেন। অনেকে ব্যক্তিগত জায়গায়, আবার কেউ বা সরকারি কৃষক বাজারের একাংশ ব্যবহার করে। মুখ্যমন্ত্রীর দূরদর্শিতায় তৈরি কৃষক বাজারকে এমনভাবে ব্যবহার করা হচ্ছে দেখে আমরা উৎসাহিত, গর্বিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Italy, #Dubai, #vegetables

আরো দেখুন