রাজ্য বিভাগে ফিরে যান

ই-লার্নিংয়ে জোর দিচ্ছে রাজ্য সরকার

July 10, 2021 | < 1 min read

বাধ্যতামূলকভাবে নয়, তবে ই-লার্নিংয়ে (e-learning) এবার জোর দিচ্ছে সরকার (State government)। রাজ্য সমগ্র শিক্ষা অভিযান (এসএসএ)-এর নির্দেশে বিভিন্ন জেলার অফিস এনিয়ে বিজ্ঞপ্তি দিতে শুরু করেছে। বীরভূম, নদীয়া, পুরুলিয়া সহ বেশ কিছু জেলার এসএসএ অফিস শিক্ষকদের উদ্দেশে বার্তা দিয়েছে, ক্লাসের অডিও ক্লিপ যেন তাঁরা তৈরি করে জমা দেন।

২ জুলাই সমগ্র শিক্ষা অভিযানের রাজ্য প্রকল্প অধিকর্তার সঙ্গে ভিডিও কনফারেন্স হয় জেলার কর্তাদের। সেখানেই ঠিক হয়, স্কুল বন্ধ থাকাকালীন নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়াশোনা অনলাইনে চালানোর উপর জোর দিতে হবে। এরপর বেশ কিছু জেলা বিষয়ভিত্তিক শিক্ষকদের তালিকাও তৈরি শুরু করে দিয়েছে। সেই অনুযায়ী অডিও ক্লাসের ক্লিপ তৈরি করে দেবেন শিক্ষকরা। এসএসএ সেটা সংরক্ষণ করবে যাতে পড়ুয়ারা তা শুনতে পারে।

গতবারও এরকম একটা উদ্যোগ নেওয়া হয়েছিল শিক্ষাদপ্তরের তরফে। তবে, এবার ই-লার্নিং নিয়ে তেমন কোনও নির্দেশিকা আসেনি। সব বিজ্ঞপ্তিগুলিরই মূল ভাব এক, শিক্ষকরা স্বেচ্ছায় এই কাজ করবেন। কখনও জোর করা হবে না। কারণ এ বিষয়টি নিয়ে শিক্ষাদপ্তর বেশ সতর্ক। কোনওভাবে শিক্ষকদের ক্ষোভ সৃষ্টি করতে চাইছে না তারা।

কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর রাজ্য সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, এটা আরও আগে শুরু করা গেলে ভালো হতো। এটাও দেখা দরকার, পড়ুয়ারা যেন এই অডিও ক্লাসগুলির নাগাল পায়। এর পাশাপাশি টেলিভিশনেও এ ধরনের ক্লাস শুরু করা যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#online learning, #State Government

আরো দেখুন