হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

লকডাউনে শিল্পীদের দুরাবস্থা নিয়ে কী বললেন অনুপম?

July 12, 2021 | < 1 min read

দেশে লকডাউনের বর্ষপূর্তিও হয়ে গেছে। বার বার উঠে এসেছে সাধারণ শ্রমজীবী মানুষের কথা। কাজ বন্ধ থাকায় তারা কীভাবে দিন কাটাচ্ছেন? নুন আনতে পান্তা ফুরোচ্ছে। উঠে এসেছে পরিযায়ী শ্রমিকদের কথা, ব্যবসায়ী, অটো- বাস চালক সবার কথা। কিন্তু শিল্পীদের জীবন সংগ্রামের কথা বিস্মৃত। এই লকডাউনে কেমন আছেন শিল্পীরা? যারা এতো বছর ধরে আমদের আনন্দে দুঃখে আমাদের সঙ্গ দিয়েছেন। এই টানা লকডাউনে যেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ কীভাবে চলছে সংসার?

দৃষ্টিভঙ্গি কথা বলেছিল গায়ক এবং সুরকার অনুপম রায়ের সাথে। অনুপম শোনালেন শিল্পীদের ঘরের গল্প।

সবকিছুই চলছে কিন্তু শো বন্ধ থাকার প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে অনুপম বলেন, অপেক্ষা করা ছাড়া উপায় নেই। সবাই অসহায়, শিল্পীরা তো বটেই। অনেকেই পেশা বদল করেছেন। কিছু করার নেই। অর্থনৈতিক শিরদাঁড়া ভেঙে দিয়ে যাচ্ছে কোভিড।

অনুপম বলেন, শিল্পী নিজের তাগিদে শিল্প তৈরি করেন। কিন্তু তার পরেও কার জন্যে করছি এই প্রশ্নটা থেকে যায়। প্রতিটা স্টেজ শো-য়ের সাথে দর্শকের হাততালির সাথে সাথে একজন শিল্পীর নতুন করে জন্ম হয়। সেই বিষয়টি থেকে বিচ্ছিন্ন হয়ে থাকা মুশকিল। এই অপেক্ষার কবে শেষ কেউ জানে না।

সরকারের ভূমিকা প্রসঙ্গে গায়ক বলেন, বিদেশে অনেক জায়গাতেই অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়েছে। দুটো করে ভ্যাকসিন হয়ে গেছে তাদের। আমাদের দেশকে সেই জায়গায় পৌঁছতে গেলে এখন ভ্যাকসিনের যে হার তা ১০০ গুন বাড়াতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Anupam Roy

আরো দেখুন