রাজ্য বিভাগে ফিরে যান

টিকা নেওয়ার ফলে স্তিমিত ডেল্টা প্রজাতির প্রভাব, বলছে আইসিএমআরের সমীক্ষা

July 16, 2021 | 2 min read

টিকা নেওয়ার পরও কি আমাদের শরীরে আঘাত হানতে পারে করোনা ভাইরাস? এই নিয়ে ইতিমধ্যে একটি গবেষণা শেষ করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। সম্প্রতি প্রকাশ্যে হয়েছে সেই গবেষণার রিপোর্ট। যা দেখে কার্যত চক্ষুচড়ক গাছ অনেকের। কেন? এমন কী রয়েছে সেই রিপোর্টে?

জানা গিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর ওই গবেষণায় অংশগ্রহণ করেছিলেন ৬৭৭ জন। যাদের মধ্যে ৭১ জন নিয়েছিলেন কোভ্যাক্সিন (Covaxin), ৬০৪ জন নিয়েছিলেন কোভিশিল্ড (Covishield) এবং ২ জন নিয়েছিলেন চিনা টিকা Sinopharm।

করোনা টিকার একটা বা দুটো ডোজ নিয়েছেন যারা, তাদের উপরই এই গবেষণা চালানো হয়েছে। যেখানে দেখা গিয়েছে, ভারতে টিকা নেওয়া ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই করোনার ডেল্টা প্রজাতির (Delta Variant) দ্বারা আক্রান্ত হয়েছেন। পরিসংখ্যা বলছে, টিকা নেওয়া ৮৬.০৯ শতাংশ মানুষ এই ডেল্টা প্রজাতি (B.1.617.2) দ্বারা আক্রান্ত হয়েছে।

সেক্ষেত্রে আক্রান্তদের মধ্যে ৯.৮ শতাংশ ব্যক্তিদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে এবং মৃত্যুর ঘটনা ঘটেছে মাত্র ০.৪ শতাংশ ক্ষেত্রে।

দেশের ১৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে এই ৬৭৭ জনের RT-PCR টেস্টের স্যাম্পেল গ্রহণ করা হয়েছে। দেখা গিয়েছে, যাঁদের মধ্যে  ৭১ শতাংশ (৪২৮ জন) উপসর্গযুক্ত এবং ২৯ শতাংশ উপসর্গহীন।

গবেষকরা বলছেন, টিকা নেওয়ার পরেও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন ডেল্টা প্রজাতির দ্বারা। অনেকে আবার Kappa প্রজাতির জন্যও সংক্রমিত হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #covid19, #vaccine

আরো দেখুন