দেশ বিভাগে ফিরে যান

শুধু কলকাতা নয়, দিল্লি, মুম্বই, চেন্নাইতেও চলছে কম লোকাল ট্রেন

July 17, 2021 | 2 min read

কলকাতা শহর ও শহরতলিতে সাধারণের জন্য লোকাল ট্রেন (local trains) পরিষেবা শুরু না করায় বারবার রাজ্য সরকারকে কাঠগড়ায় তুলছে বিরোধীরা। কিন্তু এক্ষেত্রে পশ্চিমবঙ্গই একমাত্র ব্যতিক্রম নয়। বরং করোনা পরিস্থিতির জেরে লোকাল ট্রেন ইস্যুতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পথই অনুসরণ করছে অন্যান্য রাজ্য। মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু প্রতিটি রাজ্যেই পশ্চিমবঙ্গের মতোই শর্তসাপেক্ষে চালানো হচ্ছে লোকাল ট্রেন। প্রায় সব ক্ষেত্রেই সংশ্লিষ্ট রাজ্য সরকারের স্থির করে দেওয়া তালিকা মেনেই লোকাল ট্রেনে চড়তে পারছেন যাত্রীরা। করোনা পরিস্থিতিতে কোন রাজ্যে কীভাবে লোকাল তথা সাবার্বান ট্রেন চলবে, সেই সিদ্ধান্ত নেওয়ার ভার সংশ্লিষ্ট জোনগুলির উপরই ছেড়েছে রেল বোর্ড। মন্ত্রকের শীর্ষ সূত্রে জানানো হয়েছে, জোনগুলি রাজ্যের সঙ্গে কথা বলেই এই ব্যাপারে পদক্ষেপ নেবে। পরিষেবা স্বাভাবিক না হওয়ায় যাত্রীদের অসুবিধার কথা মানছে রেল বোর্ড।

কলকাতা শহর ও শহরতলিতে যেমন লোকাল ট্রেনই হচ্ছে লাইফলাইন, তেমনই মুম্বই সাবার্বানও তাই। মুম্বইয়ে লোকালের পরিষেবায় বিঘ্ন ঘটলে জনজীবনই বিপর্যস্ত হয়ে পড়ার আশঙ্কা থাকে। রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সেই মুম্বই লোকালেও আপাতত শর্তসাপেক্ষেই উঠতে পারছেন যাত্রীরা। সেন্ট্রাল রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-পূর্ব সময়ে মুম্বইয়ে যত লোকাল ট্রেন চলত, এই মুহূর্তে তার ৯০ শতাংশ চালানো সম্ভব হচ্ছে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তর থেকে যে তালিকা সেন্ট্রাল রেলকে দেওয়া হয়েছে। সেইমতোই যাত্রীদের উঠতে দেওয়া হচ্ছে। সেন্ট্রাল রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ‘সেই তালিকা মেনে আপাতত মুম্বই লোকালে রেলকর্মী ছাড়াও চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত মানুষ ও পুরসভার কর্মীরা চড়তে পারছেন। কিছু ক্ষেত্রে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের লোকালে চড়ার অনুমতি দেওয়া হচ্ছে সচিত্র পরিচয়পত্রর ভিত্তিতে।’

করোনা পরিস্থিতিতে দিল্লির সাবার্বান ট্রেন পরিষেবা ইতিমধ্যেই শুরু করেছে নর্দার্ন রেল। তবে এই ট্রেনগুলি তুলনায় অনেক কম চালানো হচ্ছে। করোনার জেরেই দিল্লি সাবার্বানের পরিষেবা এখনও স্বাভাবিক করা হয়নি। সেগুলি চলছে স্পেশাল ট্রেন হিসেবেই। নর্দার্ন রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক দীপক কুমার জানিয়েছেন, ‘বর্তমানে মাত্র ২৫ জোড়া স্বল্প দূরত্বের ট্রেন পরিষেবা শুরু করা হয়েছে। পরবর্তী ক্ষেত্রে পরিস্থিতি খতিয়ে দেখে ট্রেনের সংখ্যা ধীরে ধীরে বৃদ্ধি করা হতে পারে।’ নিত্যযাত্রীদের একটি বড় অংশের অভিযোগ, স্পেশাল হিসেবে চলায় বহু স্বল্প দূরত্বের ট্রেনেরই মাথাপিছু ভাড়া প্রায় তিন গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #delhi, #Chennai, #local trains

আরো দেখুন