প্রযুক্তি বিভাগে ফিরে যান

অ্যাপেলকে হারিয়ে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা হিসেবে দ্বিতীয় শাওমি

July 19, 2021 | 2 min read

Apple-কে হারিয়ে বিশ্বের দ্বিতীয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা হিসেবে উঠে এল Xiaomi। 2021 সালের দ্বিতীয় কোয়ার্টারে এমনই স্মার্টফোন মেকারগুলির প্রতিযোগিতায় এমনই ফলাফলের কথা উল্লেখ করল মার্কেট রিসার্চ ফার্ম Canalys। এত বছর ধরে লাগাতার স্মার্টফোন তৈরি করার পর এই প্রথম বার দ্বিতীয় স্থানে উঠে এল Xiaomi।

এই মুহূর্তে মার্কেটে সারা বিশ্বব্যাপী স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলির নিজেদের প্রডাক্ট শিপমেন্টের নিরিখে 17% শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছে এই চিনা ব্র্যান্ড। এর মধ্যে 3% গত বছর থেকেই চলে এসেছে। মার্কেট রিসার্চ ফার্ম Canalys এর প্রকাশিত রিপোর্টে এই তথ্য উল্লেখ করা হয়েছে। অন্য দিকে গ্লোবাল স্মার্টফোন শিপমেন্ট দ্বিতীয় কোয়ার্টারে বৃদ্ধি পয়েছে 12%। আগের মতোই প্রথম স্থানে রয়েছে Samsung Electronics, এই মুহূর্তে যাদের মার্কেট শেয়ার 19%। তৃতীয় স্থানে Apple, তাদের শেয়ার এই মুহূর্তে 17%।

গড় হিসেব অনুযায়ী, Samsung ও Apple এর তুলনায় Xiaomi স্মার্টফোনের দাম বাজারে যথাক্রমে 40% থেকে 75% সস্তা। Canalys রিসার্চ ম্যানেজার বেন স্ট্যান্টন বলছেন, ‘চলতি বছরে Xiaomi-র দামি স্মার্টফোনগুলির বিক্রিও ব্যাপক হারে বেড়ে গিয়েছে।’ উল্লেখযোগ্য হারে কোম্পানির শিপমেন্ট 300% বৃদ্ধি পেয়েছে লাতিন আমেরিকায়, আফ্রিকায় 150% এবং পশ্চিম ইউরোপে প্রায় 50%, যে হিসেব আসলে আগের তুলনায় অনেকটাই বেশি।

তবে, শুধুই Xiaomi নয়। উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে Oppo এবং Vivo এই দুই ব্র্যান্ডের ক্ষেত্রেও। স্মার্টফোন মেকারদের গ্লোবাল র‌্যাঙ্কিংয়ের নিরিখে বিশ্বে সর্বাধিক বিক্রি হয় এমন প্রথম পাঁচ স্মার্টফোনের তালিকাতেই চলে এসেছে এই দুই সংস্থার হ্যান্ডসেট। 2021 আর্থিক বর্ষের দ্বিতীয় কোয়ার্টারে Oppo এবং Vivo দুই সংস্থাই গ্লোবাল শিপমেন্টে 10% শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছে। আর সেই পরিসংখ্যান অনুযায়ীই, Apple এর পর চতুর্থ এবং পঞ্চম স্থানে চলে এসেছে Vivo এবং Oppo।

Samsung এর গ্রোথ কিছুটা আগের মতোই। ইয়ার অন ইয়ার শিপমেন্টে Samsung এর গ্রোথ 15 শতাংশ। অন্য দিকে গ্লোবাল শিপমেন্টে Xiaomi-র গ্রোথ প্রায় 83%, যা এককথায় সত্যিই ভাবা যায় না! সেই তুলনায় Apple এর গ্রোথ খুবই কম, মাত্র 1%। আবার Oppo এবং Vivo-র গ্রোথ যথাক্রমে 28% এবং 27%।

TwitterFacebookWhatsAppEmailShare

#Xiaomi, #Apple phone

আরো দেখুন