খেলা বিভাগে ফিরে যান

বাড়ল আইসিসির সদস্য দেশের সংখ্যা

July 20, 2021 | < 1 min read

বাড়ল আইসিসির (ICC) সদস্য দেশের সংখ্যা। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নতুন তিন সদস্য হিসেবে যুক্ত হল মঙ্গোলিয়া, তাজিকিস্তান এবং সুইজারল্যান্ড। রবিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ৬৮তম বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন ভারচুয়াল ভাবে সম্পূর্ণ বৈঠকটি আয়োজন করা হয়েছিল। সেখানেই আইসিসি-র এজিএম-এর মাধ্যমে মঙ্গোলিয়া, তাজিকিস্তান এবং সুইৎজারল্যান্ড- এই তিন দেশকে নতুন সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়।

ভারচুয়াল বৈঠকে মঙ্গোলিয়া এবং তাজিকিস্তানকে এশিয়া অঞ্চলের ২২তম এবং ২৩তম সদস্য হিসাবে যুক্ত করা হয়েছে। এবং সুইজারল্যান্ড ইউরোপের ৩৫তম সদস্য হিসাবে আইসিসি-তে যোগ দিল। আইসিসির সদস্য সংখ্যা এখন ১০৬, যার মধ্যে ৯৪ সহযোগী দেশ অন্তর্ভুক্ত রয়েছে।

প্রসঙ্গত, ২০০৭ সালে মঙ্গোলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন গঠিত হয়েছিল এবং ২০১৮ সালে সরকারি মর্যাদা পেয়েছিল। আর এবার ২০২১ সালে এসে আইসিসি-র সদস্য পদও পেল এমসিএ। বর্তমানে সেদেশের স্কুলগুলিতেও ক্রিকেট খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। তবে ছেলেদের থেকেও সেখানে মেয়েদের মধ্যে ক্রিকেট নিয়ে উন্মাদনা অনেক বেশি। এই প্রসঙ্গে আইসিসির গেম ডেভলপমেন্ট উইলিয়াম গ্লেনরাইট বলেছেন, ‘তিনটি আবেদনকারী দেশই মহিলা এবং যুবসমাজের প্রতি বিশেষভাবে দৃষ্টি নিবদ্ধ রেখে খেলাধুলার উন্নয়নে চিত্তাকর্ষক প্রতিশ্রুতি দেখিয়েছে। আমরা তাদের সহায়তা করার জন্য প্রস্তুত রয়েছি।’ প্রসঙ্গত, ১৮১৭ সালে প্রথমবার সুইৎজারল্যান্ডে ক্রিকেট খেলা হয়েছিল। ২০১৪ সালে সুইজারল্যান্ড ক্রিকেট বোর্ড গঠিত হয়েছিল। বর্তমানে ওই বোর্ডের অধীনে ৩৩টি ক্লাব রয়েছে। অন্যদিকে, তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশন ২০১১ সালে গঠিত হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#switzerland, #Tajikistan, #Mongolia, #Cricket, #ICC

আরো দেখুন