কলকাতা বিভাগে ফিরে যান

উদাসীন বিজেপি সরকার, টিকা অনিশ্চিত দেড় লক্ষ কলকাতাবাসীর

July 23, 2021 | < 1 min read

কেন্দ্রের বিজেপি সরকার কোভ্যাক্সিন না পাঠানোয় কলকাতা পুরসভার (KMC) সেন্ট্রাল স্টোরের কোভ্যাক্সিনের (Covaxin) ভাঁড়ার ফের শূন্য। তাই শুক্রবার কলকাতার ৪০টি সেন্টারে টিকাকরণ (Vaccination) বন্ধ রাখতে বাধ্য হচ্ছে পুরসভা। রক্সি সিনেমা হলের মেগা টিকাসেন্টারেও পাওয়া যাবে না টিকা। বিজেপি সরকারের এই উদাসীনতায় প্রায় দেড় লক্ষ কলকাতাবাসীর দ্বিতীয় ডোজ অনিশ্চিত হয়ে পড়ল।

সাধারণত কোভ্যাক্সিনের প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ নিতে হয়। জানা গিয়েছে, এমন দেড় লক্ষ মানুষের দ্বিতীয় ডোজে অপেক্ষায় দিন গুনছেন। তাঁদের টিকাকরণ অনিশ্চিত হয়ে পড়েছে। নির্দিষ্ট দিনে যে ওই টিকা প্রাপকদের দ্বিতীয় ডোজ দেওয়া যাবে না, তা বৃহস্পতিবার স্বীকার করে নিয়েছেন পুরসভার স্বাস্থ্যকর্তারা। পুরসভার স্বাস্থ্য বিষয়ক প্রশাসক ও বিদায়ী ডেপুটি মেয়র অতীন ঘোষ জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকার সময়ে কোভ্যাক্সিন না পাঠানোয় রাজ্য সরকারের ভাঁড়ার শূন্য। তাই বাধ্য হয়ে পুরসভার ১৯৪টি কেন্দ্রের মধ্যে যে ৪০টি সেন্টারে কোভ্যাক্সিন দেওয়া হয় তা শুক্রবার বন্ধ থাকছে।” ভ্যাকসিন যেদিন পাওয়া যাবে তার পরদিন থেকে ফের ওই ৪০টি সেন্টারে চালু করা হবে বলেও পুরপ্রশাসক জানিয়েছেন।

পুরসভা সূত্রে খবর, রবিবার টিকা দেওয়া এমনিতে বন্ধ থাকে, তাই ফের শহরে কোভ্যাক্সিন পেতে আগামী সোমবার হয়ে যাতে পারে। পুরসভার ১৪৪টি ওয়ার্ডে টিকাকরণ ও ডেঙ্গু-ম্যালেরিয়া মোকাবিলা নিয়ে এদিন পুরভবনে দীর্ঘ বৈঠক হয়। ১৬টি বরোর প্রত্যেক হেলথ এক্সিকিউটিভ অফিসারের বক্তব্য শুনে কোন বরোর সুনির্দিষ্ট ওয়ার্ডগুলি কেন উদ্বেগজনক পরিস্থিতিতে রয়েছে তা জেনে নেন স্বাস্থ্য প্রশাসক অতীন ঘোষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #corona vaccine, #Covaxin

আরো দেখুন