আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

টিকা শংসাপত্রে মোদীর ছবি, বিদেশের বিমানবন্দরে হাসির খোরাক ভারতীয় মহিলা

July 23, 2021 | 2 min read

‘একি আপনার ভ্যাকসিন সার্টিফিকেটে অন্যের ছবি কেন, আমাকে বোকা বানানোর চেষ্টা!’ ভারতের এক তরুণীর টিকাকরণের শংসাপত্রে মোদীর (Narendra Modi) ছবি দেখে ঠিক এভাবেই তেলে বেগুনে জ্বলে উঠেছিলেন ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরের (Frankfurt airport) লুফথানসার কাস্টমার কেয়ার ডেস্কের এক কর্মী। প্রথমে কী উত্তর দেবে তা বুঝে উঠতে পারেননি ওই তরুণী। পরে শান্ত গলায় বুঝিয়ে বলেন, ‘আসলে উনি আমাদের প্রধানমন্ত্রী।’ তারপর?

মোটের উপর বিষয়টা কিছুটা এই রকম। দীপ্তি তামহানে নামক এক তরুণী সোশ্যাল মিডিয়ায় একটি মজার অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। তিনি লিখেছেন, “লন্ডনে ফেরার পথে আমরা ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে লুফথানসার কাস্টমার কেয়ার ডেস্কে যাই। সেখানের কর্মীরা আমাদের অন্যান্য নথির সঙ্গে ভ্যাকসিন সার্টিফিকেটও (vaccine certificate) দেখতে চান। আমরা আমাদের টিকার নেওয়ার পর প্রাপ্ত সার্টিফিকেট কাউন্টারে থাকা মহিলাতে দেখাই। তিনি আমাদের তারিখ, ছবি মিলিয়ে দেখছিলেন। কিন্তু ভ্যাকসিন সার্টিফিকেটে মোদীর ছবি দেখে আমার পাসপোর্টের ছবির সঙ্গে মিলিয়ে দেখতে গিয়েই বিপত্তি। তেলেবেগুনে জ্বলে ওঠেন ওই কর্মী।

তিনি বলেন, ‘আপনি আমাকে ভুয়ো সার্টিফিকেট দেখাচ্ছেন, ফ্রড করছেন।’ এরপর পরিস্থিতি সামাল দিতে আমি বলি, ‘আপনি ঠিকই বলেছেন সার্টিফিকেটে থাকা ওই ব্যক্তি আসলে আমি নই। এই ছবি আমাদের দেশের প্রধানমন্ত্রী।’ এরপরেই অট্টহাস্যে ফেটে পড়েন বিমানবন্দরে কর্মরত ওই মহিলা । এখানেই শেষ নয়, তিনি এই সার্টিফিকেট তাঁর সহকর্মীদেরও দেখান। সকলেই চমকে উঠেছিলেন এবং হাসছিলেন। এরপরে ওই বিমানকর্মী জানান, এই ধরনের কোনও বিষয় আগে কখনও দেখিনি। পরে আমার ভ্যাকসিন সার্টিফিকেট অবশ্য গ্রহণ করেন তিনি। “

এদিকে, ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই পোস্ট (viral post)। মজার মজার মন্তব্য করছেন নেটনাগরিকরা। প্রসঙ্গত, ভ্যাক্সিন সার্টিফিকেটে থাকে মোদীর ছবি এবং সই। প্রসঙ্গত,ভিশিল্ডের দু’টি ডোজ নিলেই যাওয়া যাবে ইউরোপের ১৬টি দেশে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Frankfurt airport, #vaccine certificate, #Dr Shimna Asses, #Viral Post, #Narendra Modi

আরো দেখুন