ভ্রমণ বিভাগে ফিরে যান

সিকিম বেড়াতে যাবেন? জেনে নিন পর্যটকদের জন্য নতুন নিয়ম

July 25, 2021 | 2 min read

ছবি সৌজন্যে: Outlook Traveller

সিকিমে (Sikkim) হানা দিয়েছে করোনাভাইরাসের (Covid 19) ডেল্টা ভ্যারিয়্যান্ট। ইতিমধ্যে এই ভ্যারিয়্যান্টে রাজ্যের বহু মানুষ সংক্রমিত হয়েছেন। তাই সংক্রমণ ঠেকাতে ভিন রাজ্যের পর্যটক প্রবেশের বিষয়ে আরও কড়া হল সিকিম সরকার। এবার পর্বতঘেরা এই রাজ্যে প্রবেশ করতে হলে কেবল করোনার নেগেটিভ টেস্ট রিপোর্টে চলবে না, ডবল ডোজ ভ্যাকসিন সার্টিফিকেট বাধ্যতামূলক। পশ্চিমবঙ্গ-সিকিম সীমানায় কড়াকড়ি করা হয়েছে।

মেল্লি চেকপোস্টের অধিকর্তা মাধব শর্মা বলেন, ‘একটি গ্রুপের যদি অধিকাংশ সদস্যের ডবল ডোজ ভ্যাকসিন এবং বাকি দু-একজনের অন্তত ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া থাকে, সেক্ষেত্রে তাঁরা আরটিপিসিআর (RT-PCR) টেস্টের নেগেটিভ রিপোর্ট নিয়ে সিকিমে প্রবেশের অনুমতি পাবেন। কিন্তু ,যদি কারওরই ডবল ডোজ ভ্যাকসিন নেওয়া না থাকে, তাহলে ওই গ্রুপ সিকিমে প্রবেশ করতে পারবে না।’

পর্যটক প্রবেশে সিকিম সরকারের এই নিয়ম কেবল খাতায়-কলমে নয়, বাংলা-সিকিম সীমানা মেল্লি এলাকায় সমস্ত পর্যটকদের রীতিমতো চেকিং করা হচ্ছে। সিকিম সরকারের স্বাস্থ্য দফতরের টিম পর্যটকদের সমস্ত তথ্য খতিয়ে দেখে, তা যাচাই করে স্ক্রিনিং করার পরই তাঁদের সিকিমে প্রবেশের অনুমতি দিচ্ছে। যে সমস্ত পর্যটক গ্রুপের অধিকাংশ সদস্যের ডবল ডোজ ভ্যাকসিন নেওয়া নেই, তাঁদের সীমানা থেকেই ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে।

তবে কেবল সিকিম নয়, বাংলায় প্রবেশের ক্ষেত্রেও একই নিয়ম জারি রয়েছে। সিকিম থেকে ফেরা বাংলা সহ সমস্ত রাজ্যের পর্যটকদের আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট বা ডবল ডোজ ভ্যাকসিনের শংসাপত্র দেখার পরই বাংলায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে। যাঁরা দুটোর কোনওটাই দেখাতে পারছেন না তাঁদের বাংলায় প্রবেশের অনুমতি নেই। সেক্ষেত্রে তাঁদের সিকিমেই RT-PCR টেস্ট করাতে হচ্ছে।

অন্যদিকে, হাজারো ঝক্কি সামলে পর্যটকরা সিকিমে প্রবেশ করলেও সমস্ত দ্রষ্টব্য স্থানে যেতে পারছেন না। ভিড় এড়াতে অনেক পর্যটনকেন্দ্র বন্ধ করে দিয়েছে সিকিম সরকার। যার মধ্যে অন্যতম ছাঙ্গু লেক। ফলে ইতিমধ্যে যাঁরা সিকিমে বেড়াতে গিয়েছেন, তাঁদের অধিকাংশই ভ্রমণ সম্পূর্ণ না করে ফিরে আসছেন। আর যাঁরা যাওয়ার পরিকল্পনা করেছিলেন, তাঁদের অধিকাংশই বুকিং বাতিল করছেন। এর ফলে পর্যটন ব্যবসা আবার মুখ থুবড়ে পড়েছে বলে আক্ষেপ ব্যবসায়ীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tour, #Travel, #covid-19, #Sikkim

আরো দেখুন