হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

গণতন্ত্রের স্বার্থেই পেগাসাস স্পাইওয়্যার নিয়ন্ত্রণ জরুরি

July 27, 2021 | 2 min read

ইজরায়েলি হাইটেক ফার্ম এনএসওর গোপনে নজরদারি করা সফটওয়্যার পেগাসাস স্পাইওয়্যারটির ক্রেতা হচ্ছে বিভিন্ন দেশের সরকার। যেসব সরকার স্পাইওয়্যারটির মাধ্যমে এই নজরদারি করেছে, তাদের ফাঁস হওয়া ফোন নম্বরের তালিকা ঘেঁটে প্রতিবেদন প্রকাশ করেছে গার্ডিয়ান, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও প্যারিসভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ফরবিডেন স্টোরিজসহ বিভিন্ন গণমাধ্যম ও সংস্থার একটি কনসোর্টিয়াম। ফরেনসিক বিশ্লেষণে দেখা গেছে, এনএসওর ক্রেতারা সাংবাদিক, ভিন্নমতাবলম্বী ও কর্মীদের স্মার্টফোন হ্যাক করার জন্য পেগাসাস স্পাইওয়্যারটির ব্যবহার করেছিল। এর মধ্যে একজন কর্মরত ফরাসি মন্ত্রীর মোবাইল ফোনও ছিল, যাতে এনএসওর স্পাইওয়্যারসংশ্লিষ্ট ডিজিটাল চিহ্ন পাওয়া গেছে। প্যারিস এরই মধ্যে এর তদন্ত শুরু করেছে। ফাঁস হওয়া ৫০ হাজারের বেশি মোবাইল ফোনের তালিকায় এই নম্বরগুলো ছিল।

ফাঁস হওয়া তালিকায় বিভিন্ন দেশের ১০ জন প্রধানমন্ত্রী, ফ্রান্সের ইমানুয়েল ম্যাখোঁসহ তিনজন প্রেসিডেন্ট ও মরক্কোর রাজা রয়েছেন। ধারণা করা হচ্ছে, ভারতের সরকারও এনএসওর ক্রেতা, যারা সাংবাদিক, বিরোধী রাজনৈতিক নেতা, সমাজকর্মী, মন্ত্রী, বিচারপতি, এমনকি সাধারণ নাগরিকদের ওপর নজরদারি চালিয়েছে। ভারতের সঙ্গে ইজরায়েলের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এখন এই ধরনের বন্ধুত্ব নিয়ে কেউ জিজ্ঞেস করতেই পারে যে আমাদের শত্রুদের তাহলে আর কী প্রয়োজন?

এনএসও বলছে যে যেহেতু তাদের বিক্রি করা স্পাইওয়্যার সিস্টেমটি তারা পরিচালনা করে না এবং এর গ্রাহকদের টার্গেট ডাটায় তাদের কোনো প্রবেশাধিকারও নেই, তাই সফটওয়্যারটির ব্যবহারের ওপর সংস্থাটি কোনো তদারকি করতে পারে না। এটা একটা স্বার্থপর যুক্তি, যা করপোরেট গোপনীয়তার ওপর নির্ভর করে আছে। তবে এটা সত্য যে এনএসওর তৈরি এ ধরনের স্পাইওয়্যার মৌলিক অধিকারের লঙ্ঘনকে সহজ করে তুলছে। এখন পশ্চিমা গণতন্ত্রের পক্ষে চীন বা রাশিয়ার ডিজিটাল কর্তৃত্ববাদ রপ্তানির অভিযোগ করাটা ভণ্ডামি হবে, যদি পশ্চিমের মিত্ররাও একই ক্রেতার কাছে ডিজিটাল অস্ত্রগুলো বিক্রি করে।

রাষ্ট্রীয় ক্ষমতা এখন সফটওয়্যার সম্পর্কিত। ইজরায়েলের উচিত তার স্পাইওয়্যার খাতকে দমন করা, যা বিশ্বের কর্তৃত্ববাদী শাসকদের সেলফ সেন্সরশিপ রপ্তানি করার সুযোগ দিচ্ছে। নিপীড়নমূলক এই অস্ত্রের প্রসার নিয়ন্ত্রণের জন্য আন্তর্জাতিক বিধি-নিষেধও জরুরি হয়ে পড়েছে। এই ধরনের প্রযুক্তির বিস্তার সীমিত করা গণতন্ত্রের স্বার্থের জন্যই জরুরি। বর্তমানে আইনি লড়াইয়ের বাইরে গিয়ে কোনো সরকারি বা বেসরকারি ব্যবস্থায়ই এনএসওর মতো গোপন অস্ত্রগুলো দিয়ে করা স্বাধীন বাকশক্তি, সংগঠন ও ব্যক্তিগত গোপনীয়তার গুরুতর লঙ্ঘন প্রতিরোধ বা প্রতিকার করা সম্ভব নয়। এই ব্যবস্থার অবশ্যই পরিবর্তন করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#HTK, #Pegasus

আরো দেখুন