দেশ বিভাগে ফিরে যান

বিরোধী জোটের মুখ অন্য কেউ হলে আপত্তি নেই মমতার

July 28, 2021 | 2 min read

বিরোধী জোট হলেও ‘মুখ’ কে হবেন? তা নিয়ে রাজনৈতিক প্রশ্নের মধ্যেই তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানালেন, পরিস্থিতির উপর নির্ভর করবে কে হবেন ‘বিরোধী জোটের’ নেতা। সেইসঙ্গে মমতা দাবি করেন, অন্য কোনও নেতা বিরোধী জোটের ‘মুখ’ হলেও তাঁর কোনও আপত্তি নেই।

বুধবার দিল্লিতে সম্ভাব্য বিরোধী জোটের ‘মুখ’ নিয়ে প্রশ্নের জবাবে মমতা বলেন, ‘আমি রাজনৈতিক জ্যোতিষী নই। এটা পরিস্থিতির উপর নির্ভর করবে। অন্য কেউ নেতৃত্ব দিলেও আমার কোনও অসুবিধা নেই।’ সেইসঙ্গে বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেসের মতো বিজেপির প্রতি ‘নরমপন্থী’ দলকে বিজেপি-বিরোধী জোটে সামিল করারও দরজা খুলে রাখেন মমতা। বলেন, ‘আমার সঙ্গে জগন রেড্ডির (অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী), নবীন পট্টনায়েকের (ওড়িশার মুখ্যমন্ত্রী) সঙ্গে ভালো সম্পর্ক আছে। যদি কোনও রাজনৈতিক ঝড় ওঠে, কেউ থামাতে পারবেন না।’

মমতার নেতৃত্বে পশ্চিমবঙ্গ বিধানসভায় তৃণমূল কংগ্রেস (TMC) বড়সড় জয়ের পর থেকেই দেশে নরেন্দ্র মোদী-বিরোধী মুখ হিসেবে মমতাকে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। মোদী, অমিত শাহ, জে পি নড্ডারা পূর্ণশক্তি নিয়ে ঝাঁপানো সত্ত্বেও নিজেদের আসন সংখ্যা বাড়িয়ে তৃণমূল ক্ষমতা আসায় জাতীয় রাজনীতিতেও মমতার গুরুত্ব অনেকটা বেড়েছে। মূলত এক রাজ্য-ভিত্তিক দল হওয়ার কারণে এতদিন মমতার সামনে যে ‘বাধা’ ছিল, তাও কেটে গিয়েছে। বিভিন্ন বিজেপি-বিরোধী দলগুলিও মমতার লড়াইয়ের ‘ক্ষমতার’ প্রশংসা করেছে। মমতাকেই সম্ভাব্য বিরোধী জোটের ‘মুখ’ করারও দাবি তুলেছে একাংশ।

যদিও বিজেপির তরফে বরাবরই দাবি করা হয়, বিরোধী জোট স্রেফ আকাশ-কুসুম বিষয়। জোটের ‘মুখ’ করতে গিয়েই বিরোধী নেতারা দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। বিজেপির ব্যক্তিগত ‘ইগো’-র তত্ত্ব সরিয়ে রেখে দিল্লিতে একেবারে উদার ভাবমূর্তি তুলে ধরলেন মমতা। রাজনৈতিক মহলের দাবি, মমতা আসলে বার্তা দিতে চাইলেন যে যেভাবেই হোক বিজেপিকে হটাতে চান তিনি। সেটাই তাঁর একমাত্র লক্ষ্য। সেজন্য বিরোধী জোটের ‘মুখ’ না হলেও তিনি রাজি। তবে ২০২১ সালে বিজেপিকে রুখে দেওয়ার পর তাঁকে যে অবহেলা করা যাবে না, তাও বুঝিয়ে দিয়েছেন মমতা।

তাতেও অবশ্য পাত্তা দিতে নারাজ বিজেপি। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে যে বিরোধী জোটের সলতে পাকানো শুরু হয়েছে, তা নিয়ে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র কটাক্ষ করেন, ‘আজ মমতাজি সোনিয়া গান্ধীজির বাড়িতে যাচ্ছেন। ২০১৮ সালে কর্নাটকের (মুখ্যমন্ত্রী শপথগ্রহণ অনুষ্ঠানের) মঞ্চে কীভাবে বিরোধী নেতারা ছিলেন, তা সবাই দেখেছেন। তাঁরা বলছিলেন, সবাই এক হয়ে বিজেপিকে হারাবেন। মোদীজিকে হারাবেন। ২০১৯ সালেও কলকাতায় বিরোধী নেতারা এক হয়েছিল। কিন্তু মানুষ এই নাটক সবাই জানেন।’

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Mamata Banerjee

আরো দেখুন