কলকাতা বিভাগে ফিরে যান

মদ নিষিদ্ধ, তাও মোদী রাজ্যেই সুরায় আসক্ত ২০ লক্ষ মানুষ

July 30, 2021 | < 1 min read

গুজরাতে ঘোষিত ভাবে নিষিদ্ধ মদ। কিন্তু সেই নিষিদ্ধ মদেই নাকি আসক্ত গুজরাতের (Gujarat ) ৪.৩ শতাংশ মানুষ! মোট জনসংখ্যার বিচারে যা প্রায় ২০ লক্ষ (১৯.৫৩ লক্ষ)-র কাছাকাছি। রাজ্য সভায় এমস ও সামাজিক ন্যায় মন্ত্রকের জমা দেওয়া যৌথ তথ্যে এমনই অবস্থার কথা উঠে এসেছে।

আরও বেশ কয়েকটি রাজ্য, যেমন রাজস্থান, বিহার উত্তর প্রদেশের থেকেও খারাপ গুজরাতের অবস্থা। গোটা দেশের মোট ১৭ শতাংশের কিছু বেশি মানুষ মদে আসক্ত (Alcohol Consumption)। সেই গড়ের তুলনায় কম হলেও অবস্থা ভাল নয় সে রাজ্যের। এ ছাড়াও সে রাজ্যে মাদক, গাঁজা ও অন্য বিভিন্ন নেশায় আসক্তের সংখ্যাও খুব একটা কম নয়। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যেই মোদী-শাহের রাজ্যের এই করুণ পরিস্থিতির কথা উঠে এসেছে।

যদিও গুজরাতে কোকেন-সহ আরও কয়েকটি মারাত্মক নেশার দ্রব্যের কোনও ব্যবহারকারী পাওয়া যায়নি। কিন্তু দেখা গিয়েছে, মোট জনসংখ্যার ৮ শতাংশ হয় মদ্যপানে অথবা ধূমপানে আসক্ত। সংখ্যাটি প্রায় ৩৬ লক্ষের কাছাকাছি। বিশেষজ্ঞরা মনে করছেন, অতিমারির সময়ে নেশাদ্রব্যের প্রতি আসক্তি বৃদ্ধি পেয়েছে কি না, তা বুঝতে এই বিশেষ তথ্যের সম্ভার সাহায্য করবে। কারণ তাঁরা দেখেছেন, নেশা করে অসুস্থ হয়ে যাঁরা হাসপাতালে চিকিৎসা করাতে আসেন, ২০১৯-’২০-এর চেয়ে ২০২০-’২১-এ তাঁদের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Alcohol Consumption, #Rajya Sabha, #gujarat

আরো দেখুন