হচ্ছে টা কী? বিভাগে ফিরে যান

আঞ্চলিক ভাষায় স্লোগান দিয়ে বিরোধীদের ঐক্য সংসদে

August 5, 2021 | < 1 min read

মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের মাঝেই সংসদে ‘খেলা হবে’ স্লোগানের ঝড় তুলেছিলেন তৃণমূল কংগ্রেস সাংসদরা। আর অন্যদিকে তামিল ভাষায় ‘ভিভাদম ভেন্দুম’ (বিতর্ক/আলোচনা চাই) স্লোগান তুলে সংসদে বিরোধীদের ঐক্যবদ্ধ করেন কংগ্রেস সাংসদরা। দক্ষিণী ভাষায় স্লোগান তুলে রাজ্যসভায় বিরোধীদের এদিন ঐক্যবদ্ধ করেন পঞ্জাবের সাংসদ জসবির সিং গিল। এই ঘটনা সংসদের ইতিহাসে বেনজির। আঞ্চলিক ভাষায় স্লোগান শুনতে অভ্যস্ত না দুই কক্ষই। কিন্তু সে নিয়মও এবার ভাঙলেন বিরোধী সাংসদরা।

সাধারণত সংসদে হিন্দি বা ইংরেজিতে স্লোগান উঠতে দেখা যায়। কিন্তু বাদল অধিবেশনে সংসদে বাংলা ও তামিল স্লোগানে বিদ্ধ হয় বিজেপি। কংগ্রেস সাংসদ জয়রাম রমেশ এই বিষয়ে বলেন, ‘সাধারণত সংসদে হিন্দি বা ইংরেজিতেই স্লোগান তোলা হয়। তবে সম্ভবত প্রথমবার রাজ্যসভায় তামিল ভাষায় সব বিরোধীরা স্লোগান তুললেন। বিরোধীরা ঐক্যবদ্ধ হয়ে ‘ভেন্দুম ভিভাদম ভেন্দুম’ (আমরা চাই, আমরা আলোচনা চাই) স্লোগান দেন। আজ এই স্লোগান তখন ওঠে যখন বিনা আলোচনায় সরকার বিল পাশ করাচ্ছিল।’ কন্নড় ভাষায় স্লোগান ওঠে, ‘বেকু, বেকু, ন্যায়া বেকু’ (আমরা ন্যায় বিচার চাই)। বাংলায় স্লোগান ওঠে, লজ্জা, লজ্জা- খেলা হবে।

বিরোধীদের মধ্যে তামিলে স্লোগান দেন ডিএমকের সাংসদরা। কন্নড় ভাষায় স্লোগান দেন কংগ্রেসের সাংসদরা, মালায়লামে স্লোগান দেন সিপিআইএমের সাংসদরা এবং বাংলায় স্লোগান দেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা। একই সময়ে লোকসভায় ‘খেলা হবে’ স্লোগানের মাধ্যমে ঝড় তোলে তৃণমূল কংগ্রেস। পরিকল্পনা করেই সংসদে এই স্লোগানে মুখর হন ঘাসফুল শিবিরের সাংসদরা। রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েন টুইট করে জানিয়েছিলেন যে সংসদে তাঁর দল ‘খেলা হবে’ স্লোগান তুলবে।

বিজেপির বিরুদ্ধে প্রায়ই অভিযোগ ওঠে তারা একটি উত্তর ভারতীয় দল, এবং হিন্দি-প্রাধান্যয় বিশ্বাসী। তাই বিজেপিকে আক্রমণ করতে গিয়ে অন্যান্য ভারতীয় ভাষার ব্যবহার যে আবার যুক্তরাষ্ট্রীয় ঐক্যের দৃষ্টান্ত স্থাপন করল, তা বলাই বাহুল্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #opposition, #monsoon season

আরো দেখুন