দেশ বিভাগে ফিরে যান

সঠিক প্রমাণিত দৃষ্টিভঙ্গি, রাজ্যসভায় ধুন্ধুমার, বিরোধীদের প্রতিবাদে মুলতুবি অধিবেশন

August 10, 2021 | < 1 min read

আজ সকাল থেকেই উত্তপ্ত রাজ্যসভা। বিরোধীদের বিক্ষোভের জেরে দফায় দফায় মুলতুবি হয়েছে অধিবেশন। শেষে কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়ে এবং পেগাসাস (Pegasus) ইস্যুতে আলোচনা চেয়ে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে বিরোধী দলগুলি। এরবজেরে আগামীকাল অবধি মুলতুবি হয়ে যায় রাজ্যসভার বৈঠক।

আজ সকালেই দৃষ্টিভঙ্গি খবর করেছিল যে আজ রাজ্যসভায় ধুন্ধুমার হওয়ার আশঙ্কা রয়েছে। আজ বিমা বিল পেশ করার কথা ছিল সরকারের। কিন্তু পেগাসাস নজরদারি, কৃষি আইন প্রত্যাহার নিয়ে বিরোধী দলগুলির প্রতিবাদে সেই পথে হাঁটেনি কেন্দ্র।

বরং আজ দুপুর ২ টোয় কৃষি সম্পর্কিত বিষয় নিয়ে স্বল্প দৈর্ঘ্যের আলোচনার ঘোষণা করে সরকারপক্ষ। বিরোধীরা দাবি তোলে আলোচনা নয়, আইন প্রত্যাহার করতে হবে। তৃণমূল সাংসদ ডেরেক ও’ ব্রায়েন টুইট করে বলেন, আর কোনও কৌশল বরদাস্ত করা হবে না। ১০ মাস ধরে কৃষক আন্দোলনকে গুরুত্ব দেওয়া হয়নি। বিজেপিকে ‘স্টান্ট মাস্টার’ বলেও উল্লেখ করেন তিনি।

বিরোধীদের একটিই দাবি ‘কালা কানুন’ প্রত্যাহার হোক। সরকার সেই দাবি মানার সদিচ্ছা না দেখানোয় ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধী সাংসদরা। দেওয়া হয় কৃষি আইন বিরোধী শ্লোগানও। বিক্ষোভের মাঝেই পেগাসাস ইস্যু নিয়ে আলোচনার দাবিও জানান তাঁরা। বিক্ষোভের জেরে রাজ্যসভা আগামীকাল অবধি মুলতুবি করা হয়।

আগামীকাল আবার পেগাসাস নিয়ে আলোচনার দাবি জানিয়েছে বিরোধী দলগুলি। তাদের বক্তব্য পেগাসাস, কৃষি আইন নিয়ে আলোচনা না হলে সুষ্ঠভাবে চলবে না অধিবেশন।

তৃণমূল সাংসদ ডেরেক ও’ ব্রায়েন (Derek O’brien) টুইট করে আজকের ঘটনাক্রমকে গতবছরের কৃষিবিল পাশ করানোর সাথে তুলনা করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #Farm Laws, #Pegasus Scandal

আরো দেখুন