পেটপুজো বিভাগে ফিরে যান

স্বাধীনতা দিবসে খাবারে তেরঙ্গার ছোঁয়া

August 15, 2021 | 2 min read

চায়ের কাপে স্বাধীনতার স্বাদ। রঙিন মিষ্টিতে মুক্তির উদযাপন। রাত পেরোলেই স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তী। উদযাপনের প্রস্তুতি চলছে সর্বত্র। জাতীয় পতাকার তিনটি রংয়ে সেজে উঠেছে চা থেকে মিষ্টি, সবকিছুই। পাড়ার মোড়ে মোড়ে পতাকা উত্তোলন, দেশাত্মবোধক গানের পাশাপাশি পেটপুজোতেও দিনটি পালন করবে তিলোত্তমা। 

অফিস হোক বা আড্ডা, অধিকাংশ শহরবাসীর কাছে দিনে অন্তত একবার চা পান ‘মাস্ট’। স্বাধীনতার দিবসের (Independence Day) আগেই সেই চা-ই হয়ে উঠেছ তিন রঙের আধার। তবে কোনও রং ব্যবহার নয়। দক্ষিণ কলকাতার রবীন্দ্র সরোবর মেট্রো স্টেশন লাগোয়া স্টলটির চাওয়ালার দাবি, একেবার হার্বাল এই তেরঙা চা। ছোট্ট একটি কাপে ক্রেতাদের দেওয়া হচ্ছে বিশেষ চা। মনে প্রশ্ন আসতেই পারে, চায়ে আবার রং ব্যবহার করা হবে কীভাবে? সেই প্রশ্নের উত্তর দিয়েছেন, টি-স্টলটির মালিক বিজয় শীল। তিনি বলেন, সম্পূর্ণ আয়ুর্বেদিক উপায়ে এই চা তৈরি করা হচ্ছে। তাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে বলে আশ্বাস চাওয়ালার। কাপের নীচের স্তরে থাকছে চা। তার উপরে মালাইয়ের স্তর। উপরিভাগে তিন রং—গেরুয়া, সাদা ও সবুজ। বিজয়ের কথায়, গেরুয়া রং তৈরি করতে ব্যবহার করা হয়েছে গাজর ও পাকা পেঁপের সংমিশ্রণ। এরপরেও সাদা র‌ংয়ের জন্য হোয়াইট ক্রিম দিয়েছেন চাওয়ালা। যা স্বাদ বাড়াবে বলেই মনে করছেন তিনি। সবুজ অংশে ব্যবহার করা হয়েছে কিউই ফল (৯০ শতাংশ) ও পুদিনা পাতা (১০ শতাংশ)। সবেমিলে এই হার্বাল চা থেকে এক অসাধারণ গন্ধ আসছে। দাম রাখা হয়েছে ৫০ টাকা। স্বাধীনতা দিবসে এই চা শহরের বুকে তুফান তুলবে বলেই মনে আত্মবিশ্বাসী বিজয়। 

অন্যদিকে, চা-এর পর মিষ্টিতেও তেরঙার ছোঁয়া মিলেছে। শহরের নামজাদা মিষ্টি প্রস্তুতকারী সংস্থা বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক তিন রঙ দিয়ে এক বিশেষ সন্দেশ তৈরি করেছে। যে মিষ্টি স্বাধীনতা দিবসের দিন চাহিদার শীর্ষে থাকতে চলেছে বলেই মনে করছেন দোকান মালিক। সংস্থার অন্যতম অধিকর্তা সুদীপ মল্লিক জানিয়েছেন, শরীরের পক্ষে হানিকারক নয়, এমনই ফুড কালার দিয়ে তৈরি হয়েছে এই সন্দেশ। কী এই বিশেষ মিষ্টি প্রস্তুতের পদ্ধতি? জানা গিয়েছে, প্রথমে গেরুয়া, সাদা ও সবুজ রঙের আলাদা আলাদা পাকে সন্দেশ তৈরি করা হচ্ছে। এরপরে সেগুলিকে সমান মাপ করে কেটে নিয়ে একে অপরের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে। এর পরে তা ঠান্ডা করে সোজা চলে আসছে বিক্রেতাদের হাতে। একইসঙ্গে, তেরঙা চমচমেরও খোঁজ পাওয়া গিয়েছে মিষ্টির দোকানে। তবে তাতে কোনও ফুড কালারের ব্যবহার নেই। গেরুয়াতে রয়েছে আমসত্ত্ব, সাদাতে রয়েছে ক্ষীর এবং সবুজে রয়েছে পেস্তা বাদাম। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Sweets, #Independence Day

আরো দেখুন